সাম্প্রতিক সংবাদ

‘ডিজিটাল ইকোনমি হাব’ গড়তে বাক্কো’র সঙ্গে ইডিজিই’র চুক্তি

ক.বি.ডেস্ক: ‘ডিজিটাল ইকোনমি হাব’ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এবং এনহেন্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্প এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। চুক্তি অনুসারে, বাক্কো স্থাপন করবে ‘ডিজিটাল ইকোনমি হাব’ যার অন্যতম উদ্দেশ্যসমূহ হবে- দেশের আইসিটি খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য প্রশিক্ষণ কর্মসূচী ও কর্মশালা পরিচালনা।

ইডিজিই প্রকল্পের গবেষণাধর্মী কাজে সহযোগিতা, ডিজিটাল অর্থনীতি গড়তে নীতিমালা নির্ধারণে সহায়তাসহ এ খাতের স্থানীয় উদ্যোক্তাদের নতুন উদ্ভাবন ও সক্ষমতাসমূহ বিশ্ববাসীর নিকট উপস্থাপনের উদ্যোগ নেয়া। ইডিজিই’র সহায়তায় অত্যাধুনিক কমপিউটার সমৃদ্ধ বিশ্বমানের ট্রেনিং ল্যাব স্থাপন করবে বাক্কো, যেখানে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার মাধ্যমে দেশের অর্থনীতিকে ডিজিটাল থেকে স্মার্ট পর্যায়ে উন্নীত করার জন্য সবধরণের প্রযুক্তি নির্ভর দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ প্রদান করা হবে।

আজ বুধবার (৩০ আগস্ট) বাংলাদেশ কমপিউটার কাউন্সিল মিলনায়তনে অনুষ্ঠিত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বাক্কো’র সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন এবং ইডিজিই’র প্রকল্প পরিচালক নাহিদ সুলতানা মল্লিক। এ সময় উপস্থিত ছিলেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

বিশেষ অতিথি ছিলেন আইসিটি সচিব মো. সামসুল আরেফিন, বিসিসি নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, বিশ্বব্যাংকের রিজিওনাল ডিরেক্টর পঙ্কজ গুপ্ত। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাক্কো’র সভাপতি ওয়াহিদ শরীফ, পরিচালকবৃন্দ এ কে এম আহমেদুল ইসলাম বাবু, ডা. তানজিবা রহমান ও আবু দাউদ খান।

উল্লেখ্য, একইদিনে ইডিজিই প্রকল্পের সঙ্গে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এরও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *