উদ্যোগ

স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড গ্রান্ড ফিনালে

ক.বি.ডেস্ক: বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্পের উদ্যোগে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ‘স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড-২০২৩’। মহাকাশ বিজ্ঞান, স্পেস রোবটিক্স, স্পেস টেকনোলজি এবং ইনোভেশন, সোলার সিস্টেম, গ্যালাক্সি, স্পেস প্রোগ্রামিং এবং কসমোলজি নিয়ে ছাত্রছাত্রীদের আগ্রহী করে গড়ে তুলতে এই আয়োজন করা হয়। ৬-৯, ১০-১২ এবং ১৩-১৪ বছর বয়সি ছাত্র ছাত্রীরা তিনটি গ্রুপে এ অলিম্পিয়াডে অংশগ্রহণ করেছে।

গতকাল শনিবার (২৭ এপ্রিল) ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো চূড়ান্ত পর্ব। সারাদেশ থেকে ১৫০ জন্য ক্রু মেম্বার ফাইনাল এক্সামে অংশগ্রহণ করেন। চূড়ান্ত পর্বে তিন গ্রুপের ৯ জনকে রানার্স আপ, দ্বিতীয় রানার্স আপ এবং চ্যাম্পিয়নসহ একজন পেয়েছে এক্সিলেন্স অ্যাওয়ার্ড।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্বাহী সেল ও পিইপিজেড এর মহাপরিচালক শাহিদা সুলতানা। সভাপতিত্ব করেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর প্রো ভাইস চ্যান্সেলর ড. মো. আব্দুর রহমান। উপস্থিত ছিলেন এসিআই লিমিটেডের বিজনেস ম্যানেজার মো. জিসান রাহমান, বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু এবং স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড এর ইউএসএ, কান্ট্রি হেড, মোহাম্মাদ মাহদী উজ জামান।

পুরুস্কার প্রাপ্তরা হলেন: ৬-৯ বছর ২য় রানার্স আপ হয়েছেন সিভিল এভিয়েশন স্কুল অ্যান্ড কলেজের মো. সাফওয়ান হাসান; রানার্স আপ এসএফএক্স গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের আরহাম মো. নুসায়ের এবং চ্যাম্পিয়ন হয়েছেন সিডিএ পাবলিক স্কুল অ্যন্ড কলেজ চট্রগ্রামের নুসাইব হাসান লাবিব।

১০-১২ বছর ২য় রানার্স আপ হয়েছেন প্লে-পেন স্কুলের আদইয়ান ওমাইর ইসলাম; রানার্স আপ হয়েছেন লর্ডস ইন ইন্টারন্যাশনাল স্কুলের সুবাহ সাফায়েত সিজদা এবং চ্যাম্পিয়ন হয়েছেন এন আলম মেরিট কেয়ার স্কুলের আমিনুর রাহমান সাজিম।

১৩-১৪ বছর ২য় রানার্স আপ হয়েছেন প্লে- পেন স্কুলের কাজী জরজিস নিভান; রানার্স আপ হয়েছেন ইউনিভার্সেল টিউটোরিয়ালের ওয়াফিক করিম এবং চ্যাম্পিয়ন হয়েছেন মুন্সি আব্দুর রউফ পাবলিক কলেজের লিদিকা রাহমান।

অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছেন নওয়াব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুমিল্লার জাদেদা জাওয়াদ ত্রানা।

আয়োজনটিতে প্রধান সহযোগী এসিআই লিমিটেড, সহ-আয়োজক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, একাডেমিক পার্টনার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি) এবং নলেজ পার্টনার ক্রিয়েটিভ জুনিয়র, আইটি পার্টনার ই-সফট।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *