অ্যাপস মোবাইল

গর্ভকালীন স্বাস্থ্য-বিষয়ক তথ্যের জন্য ‘সহায় প্রেগন্যান্সি’ অ্যাপ

ক.বি.ডেস্ক: দেশের প্রথম প্রেগন্যান্সি ট্র্যাকার অ্যাপ ‘সহায় প্রেগন্যান্সি’ চালু করা হয়েছে। নারীর গর্ভাবস্থার শুরু থেকে শেষ পর্যন্ত যখন যা জানা ও করা প্রয়োজন, তা সহজ বাংলায় তুলে ধরছে এই অ্যাপটি। অ্যাপটিতে রয়েছে প্রতি সপ্তাহের করণীয় নিয়ে ভিডিও গাইড, গর্ভকালীন বিভিন্ন শারীরিক অসুবিধার ঘরোয়া সমাধান, প্রতিদিনের স্বাস্থ্য টিপস ও গর্ভে শিশুর বেড়ে ওঠা নিয়ে প্রাণবন্ত বিবরণ।

নতুন প্রেগন্যান্সি ট্র্যাকার ‘সহায় প্রেগন্যান্সি’ অ্যাপটি তৈরি করেছে ডিজিটাল হেলথ স্টার্টআপ সহায় হেলথের প্রতিষ্ঠাতা ও চিকিৎসক ডা. তাসনিম জারা। অ্যাপটি তৈরি করতে ডা. জারার সঙ্গে কাজ করেছেন বাংলাদেশ ও যুক্তরাজ্যের একদল চিকিৎসক।

অনলাইন দুনিয়ায় গর্ভকালীন স্বাস্থ্য-বিষয়ক তথ্যের জন্য বাংলা ভাষায় নির্ভরযোগ্য কোনো প্ল্যাটফর্ম নেই। সেই শূন্যস্থান এই অ্যাপ মানুষকে নির্ভরতা দিবে। গর্ভধারণ সম্পর্কিত যে কোনো তথ্য মানুষ এখানে সহজে পড়তে পারবেন। বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন তথ্যাদি অ্যাপে প্রকাশ করা হয়েছে। গুগল প্লে স্টোর থেকে সরাসরি ‘সহায় প্রেগন্যান্সি’ অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে। ডাউনলোড লিংক: https://play.google.com/store/apps/details?id=health.shohay.pregnancy

ডা. তাসনিম জারা বলেন, আমরা এক বছরেরও বেশি সময় ধরে অ্যাপটি তৈরিতে কাজ করেছি। দেশের নানা প্রান্তের গর্ভবতী নারী ও তাদের পরিবারের সঙ্গে কথা বলে বোঝার চেষ্টা করেছি কোন বিষয়গুলো নিয়ে তারা দ্বিধায় ভোগেন এবং অ্যাপটিতে সেসব সমস্যার কার্যকর সমাধানগুলো তুলে ধরেছি।

সহায় হেলথের সিইও খালেদ সাইফুল্লাহ বলেন, এই অ্যাপটি শুধু নির্ভরযোগ্য তথ্য-পরামর্শই প্রদান করবে না, পরামর্শগুলো যাতে সহজে পাওয়া যায় তাও নিশ্চিত করবে। অ্যাপের ইউজার-ফ্রেন্ডলি ইন্টারফেস থেকে শুরু করে প্রাঞ্জল বাংলা ভাষার ব্যবহার নির্ভরযোগ্য স্বাস্থ্য-বিষয়ক তথ্য প্রাপ্তির ক্ষেত্রে সব ধরণের বাধা দূর করবে বলে আশা করি।

অ্যান্ড্রয়েড অ্যাপটিতে আছে নানান ধরণের কার্যকর ফিচার। যেমন: গর্ভকালীন সাপ্তাহিক পরামর্শ, গর্ভের সন্তানের বেড়ে ওঠার থ্রিডি অ্যানিমেশন, গর্ভকালীন বিভিন্ন উপসর্গের ঘরোয়া টোটকা, শিশুর বাবার জন্য সাপ্তাহিক পরামর্শ, প্রতিদিনের স্বাস্থ্য টিপস, ইত্যাদি। এ ছাড়া প্রিমিয়াম কনটেন্টও থাকছে এই প্ল্যাটফর্মে। তথ্যপ্রাপ্তির বিষয়টি যেন মানুষের আয়ের ওপর নির্ভর না করে। তাই সহায় প্রেগন্যান্সি অ্যাপটি ‘ফ্রিমিয়াম’ মডেল অনুসরণ করছে, যেখানে স্বাস্থ্যসেবা-বিষয়ক অতিপ্রয়োজনীয় তথ্যগুলো সবার জন্য বিনা মূল্যে উন্মুক্ত রাখা হয়েছে।

সহায় হেলথ স্বাস্থ্য তথ্যভিত্তিক ডিজিটাল প্ল্যাটফর্ম, যা সারা বিশ্বের বাংলাভাষী মানুষের কাছে স্বাস্থ্যবিষয়ক নির্ভরযোগ্য তথ্য সহজে পৌঁছে দিচ্ছে। সহায় হেলথের লক্ষ্য হলো উদ্ভাবনী ডিজিটাল সলিউশন এবং তথ্য-প্রমাণভিত্তিক রিসোর্সের মাধ্যমে প্রতিটি মানুষকে সচেতন করে তোলা, যেন তারা তাদের স্বাস্থ্য ও সুস্থতার বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *