সাম্প্রতিক সংবাদ

ডেটা নিরাপত্তা নিশ্চিতে সরকার কাজ করছে: মোস্তাফা জব্বার

ক.বি.ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় ডেটা নিরাপত্তা অপরিহার্য। দেশের ডেটা দেশের ভেতর সংরক্ষণ অপরিহার্য। ডেটা নিরাপত্তা নিশ্চিত করতে সরকার সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণে কাজ করছে।

স্মার্ট ক্লাউড সার্ভিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামানের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সঙ্গে আজ বৃহস্পতিবার (৩ নভেম্বর) বাংলাদেশ সচিবালয়ে তার দপ্তরে সাক্ষাত করেন। সাক্ষাতকালে মন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন সাবেক নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ (অব:), তারেক রফি ভুইয়া এবং মো. মইনুল ইসলাম মজুমদার।

সাক্ষাতকালে তারা ক্লাউড ডেটা সেন্টারের জন্য টাওয়ার শেয়ারিং, ফাইভ-জি সংযোগ, দেশের ডেটা দেশের মধ্যে রাখার প্রয়োজনীয়তা এবং ক্লাউড কম্পিউটিংয়ের জন্য ক্লাউড সার্ভিসের প্রয়োজনীয়তাসহ এ সংক্রান্ত বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা করেন।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ডেটা হচ্ছে আগামী পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ। এই সম্পদের সংরক্ষণ ও নিরাপত্তার কোন বিকল্প নেই। ডেটা ক্লাউডের মাধ্যমে আইওটি ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আসছে। ক্লাউড ডেটা সার্ভিস মোবাইল ফোনের তথ্য, ফটো বা ভিডিও ই-মেইল, ডিজিটাল কমার্স, ওয়েব হোস্টিং ইত্যাদি ক্ষেত্রে আমূল পরিবর্তনের সূচনা করবে। ক্লাউড ডেটা সেন্টারের জন্য ফাইভ-জি প্রযুক্তির সুযোগ কাজে লাগিয়ে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের বিনিয়োগ খুবই সময়োপযোগী বলে উল্লেখ করেন তিনি।

স্মার্ট সার্ভিস লিমিটেডকে ক্লা্উড ডেটা সেন্টার প্রতিষ্ঠায় ফাইভ-জি সংযোগ ও টাওয়ার শেয়ারিংসহ সম্ভাব্য সব ধরণের সহযোগিতা প্রদানের আশ্বাস ব্যক্ত করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি স্মার্ট ক্লাউড সার্ভিস প্রতিষ্ঠার পাশাপাশি দেশের কৃষি ও মতস্যচাষে আইওটি প্রযুক্তি সম্প্রসারণে সংশ্লিষ্টদের বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *