সাম্প্রতিক সংবাদ

‘আইএসপিএবি নিক্স’ উদ্বোধন

ক.বি.ডেস্ক: ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অব বাংলাদেশ (আইএসপিএবি) দেশের ডেটা দেশেই সংরক্ষণের প্রত্যয়ে চারটি পপ নিয়ে উন্মোচন করেছে ‘‘আএসপিবি নিক্স’’। বিগত সময়ে ঢাকায় শুধু একটি পপ ছিলো। এরই মধ্যে চারটি নিক্স স্থাপন করা হয়েছে। পরীক্ষামূলক চালুর তিন মাসের মধ্যে ৬০ লাখ ট্রাফিক পাওয়া গেছে। আগামীতে কয়েক মাসের মধ্যে থানায় থানায় পপ স্থাপন করার পরিকল্পনা রয়েছে। আইএসপিএবি’র নিক্স ইন্টারনেটের বিপদ থেকে রক্ষা দেবে। আইএসপিকে লোকাল কন্টেন্ট ব্যবহারে আইএসপিবি নিক্স দারুণ কাজে লাগবে।

আজ রবিবার (২৭ নভেম্বর) ঢাকার একটি স্থানীয় হোটেলে আইএসপিএবি আয়োজিত ‘মিট দ্য হরাইজন’ অনুষ্ঠানে আএসপিবি নিক্স সেবা উদ্বোধন করেন প্রধান অতিথি ডাক, টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ এবং বাণিজ্য মন্ত্রণালয়ের আইবিপিসি’র কো-অর্ডিনেটর মো. আবদুর রহিম খান। স্বাগত বক্তব্য রাখেন আইএসপিএবি’র সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া। সভাপতিত্ব করেন আইএসপিএবি’র সভাপতি মো. ইমদাদুল হক।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সভ্যাতার চূড়ান্ত মহাসড়ক ইন্টারনেট। এই মহাসড়ক ছাড়া ডিজিটাল কিংবা স্মার্ট কোনো বাংলাদেশই গড়ে উঠবে না। যে স্বপ্নই দেখি না কেন তা অধরা থাকবে। ভয়েস কল ও ইন্টারনেট কে টিকবে বা কে টিকবে না তা ভবিষ্যতের ওপর ছেড়ে দেই। আমরা ডেটাভিত্তিক সভ্যতায় যাচ্ছি। তাই ডেটার মহাসড়ক তৈরি করতে না পারলে ডেটা সভ্যতা গড়ে তোলা সম্ভব হবে না। আইএসপিএবি’র মহাসড়ক যত প্রশস্ত, মসৃণ ও সহজলভ্য হবে ততটাই বিস্তার লাভ করবে স্মার্ট বাংলাদেশ। এনটিটিএন, আইআইজি ও সাবমেরিন ক্যাবলসহ সবাই একদেশ এক রেট বাস্তবায়নে অনন্য ভূমিকা পালন করেছে। সীমাহিনভাবে কোনো লাইসেন্স চলতে দেয়া যায় না। আমরা বাংলাদেশকে আমেরিকার ওপেন সমাজ করতে পারি না। বিশ্বের প্রতিটি সোশ্যাল মিডিয়া আমাদের জনগণের নিরাপত্তা অনুযায়ী তাদের সেবা আমাদের দেবে। আমাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে। কিন্তু যেই জিনস রাষ্ট্রের জন্য ক্ষতিকর তা চলতে দেয়া হবে না।

মো. ইমদাদুল হক বলেন, বেশ কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের নিক্স থাকার পরও আইএসপিএবি নিক্স উন্মোচন করেছে কারণ, তখন ঢাকায় শুধু একটি পপ ছিলো। আমরা এরই মধ্যে চারটি নিক্স স্থাপন করেছি। পরীক্ষামূলক চালুর তিন মাসের মধ্যে ৬০ লাখ ট্রাফিক পেয়েছি। আশা করছি, আগামীতে থানায় থানায় পপ স্থাপন করা হবে। আইএসপিদের জন্য ব্যান্ড উইডথের মূল্য যেনো না বাড়ানো হয়, এটি করা হলে মোবাইল অপারেটররা যতটা না লাভবান হবে, এর চেয়ে বড় শঙ্কার বিষয় হলো এই ব্যবসাটি চলে যাবে হোয়াটসঅ্যাপ, ম্যাসেঞ্জারের দখলে চলে যাবে দেশের ইন্টারনেট ব্যবসা। একইভাবে আইপি সেবাতেও যেনো আমাদের বঞ্চিত করা না হয়। ক্যাশ সার্ভার উঠিয়ে নেয়ায় আইএসপি ব্যবসায়ীরা ‘লেবেল প্লেয়িং ফিল্ড’ হারিয়েছেন এই সমস্যা সমাধানে মন্ত্রী ও বিটিআরসি’র সুদৃষ্টি কামনা করেন তিনি।

নাজমুল করিম ভূঁইয়া বলেন, মোবাইল অপারেটরদের চেয়ে বেশি মূল্যে ব্যান্ডউইডথ কেনা হয়। নতুন লাইসেন্স নীতিতে সদয় হয়ে লাইসেন্স নবায়ন ও আপগ্রেডেশনের সুযোগ রাখা না হলে এই ব্যবসা বাড়বে না। এনটিটিএনদের জন্য সুযোগ দেয়ার পাশাপাশি আইএসপি’রা যেনো তৃণমূলে সহজেই সংযোগ দিতে পারেন সে জন্য সহযোগিতার হাত প্রসারিত করা দরকার। কিন্তু পেশী শক্তির কারণে আমার এক দেশে এক রেট বাস্তবায়ন করতে পারছি না। তারপরও ‘লোকাল কন্টেন্ট’ উন্নয়নে আমরা আজ নিক্স স্থাপন করলাম।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *