উদ্যোগ

শেষ হলো আইএসপিএবি’র প্রশিক্ষণ কর্মশালা

ক.বি.ডেস্ক: ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এবং আইবিপিসি’র যৌথ উদ্যোগে তিন দিনব্যাপী (১০-১২ আগস্ট) ”অ্যাডভান্স বিজেপি রাউটিং অ্যান্ড আইএক্সপি এবং আরপিকেআই, ডিডিওএস এবং নেটওয়ার্কিং সিকিউরিটি” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মশালায় ৮০ জন ইঞ্জিনিয়ার বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অংশগ্রহন করেন। অনুষ্ঠানে প্রশিক্ষনার্থীদের ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ করা হয়।

তিন দিনব্যাপী অনুষ্ঠিত এই কর্মশালার মাধ্যমে অভিজ্ঞতা ও জ্ঞান অর্জনের পাশাপাশি আইসিটি সেক্টরের উন্নয়নে ভূমিকা রাখা এবং নিরাপদে তথ্যপ্রযুক্তি সেবা প্রান্তিক মানুষের নিকট সহজেই পৌঁছে দেয়া এবং নেটওর্য়াক তৈরী ও প্রতিষ্ঠানের নেটওর্য়াক নিরাপদ রাখা এবং টেকনিক্যাল সমস্যা হলে কিভাবে তা সমাধান করা যায় তা প্রশিক্ষণার্থীবৃন্দ জানতে পেরেছেন।

গতকাল শনিবার (১২ আগস্ট) ঢাকার একটি স্থানীয় হোটেলে আইএসপিএবি আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইএসপিএবি’র সভাপতি মো. ইমদাদুল হক, সিনিয়র সহ-সভাপতি সাইফুল ইসলাম সিদ্দিকী, সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া, জয়েন্ট সেক্রেটারী জেনারেল মো. আব্দুল কাইউম রাশেদ।

তিন দিনব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষক ছিলেন আর্ন্তজাতিক ট্রেনিং বিশেষজ্ঞ ও অ্যাপনিক’র ডেভ ফালান, অ্যাপনিক’র মো. আব্দুল আউয়াল, মো. আব্দুল্লাহ আল নাছের এবং কাজী শামসাদ তাহমিদ।

মো. ইমদাদুল হক শিক্ষনার্থীদের প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান নিজ নিজ কর্মক্ষেত্রে সাফল্যের সঙ্গে প্রয়োগের আশাবাদ ব্যক্ত করেন। তিনি উপস্থিত সকল প্রশিক্ষণার্থী এবং শিক্ষকদের কাছ থেকে এই প্রশিক্ষণের ওপর মতামত জানতে চান। প্রশিক্ষণার্থীরা কর্মশালার সময় বাড়ানো, ডিভিশন বা জোনলভিত্তিক ট্রেনিংয়ের ব্যবস্থা করা, বছরে ট্রেনিংয়ের সংখ্যা বাড়ানো ও অধিকতর ব্যবহারিক শিক্ষার ওপরে গুরুত্ব আরোপ করেন, শিক্ষার ওপরে অডিও এবং ভিডিও বা স্থির ছবি সকল প্রশিক্ষণার্থীদের মাঝে শেয়ার করার ব্যাপারে মতামত প্রদান করেন। তিনি আইএসপিএবি’র পক্ষ থেকে তাদের অভিমতগুলো বাস্তবায়নের জন্য উদ্যেগ গ্রহন করার আশ্বাস প্রদান করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *