উদ্যোগ

“এনভোফ্রেম খুলনা আইডিয়া প্রতিযোগিতা” সেরা তিন আইডিয়া

ক.বি.ডেস্ক: ক্লাইমেট পার্লামেন্ট-বাংলাদেশ, আর্থ সোসাইটি এবং টুওয়ার্ডস সাসটেইনেবিলিটির সহযোগিতায় “খুলনা এনভোফ্রেম: ক্লাইমেট সল্যুশন ফর সাসটেইনাবল ফিউচার” আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় একটি অসাধারণ সমাধান আইডিয়া এর মাধ্যমে ‘ইকো টাইড ভিশনারি’ প্রথম পুরস্কার ৫০ হাজার টাকা জিতে নেয়।

‘ইকো ওয়ারিয়র’ ১ম রানার আপ ৩০ হাজার টাকা এবং ‘কোস্টাল জিও গার্ডিয়ান’ ২য় রানার-আপ ২০ হাজার টাকা পুরস্কার হিসাবে গ্রহণ করে। প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ৩৬টি দল প্রতিযোগিতায় আইডিয়া জমা দেয় এবং চূড়ান্ত পর্বে নির্বাচিত পাঁচটি দল তাদের সমাধানের আইডিয়া পেশ করে।

গতকাল শনিবার (১২ আগস্ট) খুলনা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত “খুলনা এনভোফ্রেম: ক্লাইমেট সল্যুশন ফর সাসটেইনাবল ফিউচার” আইডিয়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন প্রধান অতিথি খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ এবং সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। সভাপতিত্ব করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের হেড অব সয়েল প্রফেসর মো. সানাউল ইসলাম, ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের প্রধান সহযোগী অধ্যাপক আসমা উল হুসনা, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন, রেজিস্ট্রার অধ্যাপক খান গোলাম কুদ্দুস, এনভোলিডের সহ-প্রতিষ্ঠাতা মোরশেদুল বারী এবং আর্থ সোসাইটি’র নির্বাহী পরিচালক মামুন মিয়া।

মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলো বেশ কিছু গুরুতর প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হচ্ছে যা মোকাবেলায় প্রয়োজন আশু সমাধান এবং একই সঙ্গে প্রয়োজন জোরালো পদক্ষেপ গ্রহণ। জলবায়ু পরিবর্তন বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বড় চ্যালেঞ্জ এবং এ বিষয়ে তরুণ নেতৃত্বের একান্ত প্রয়োজন।

আয়োজনটির চূড়ান্ত পর্বে বিচারক ছিলেন যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিবেদক মহসিন উল হাকিম; অশোক অধিকারী, আঞ্চলিক প্রকল্প ব্যবস্থাপক-খুলনা আঞ্চলিক কার্যালয়, জেন্ডার-রেস্পন্সিভ কোস্টাল অ্যাডাপ্টেশন প্রজেক্ট, ইউএনডিপি বাংলাদেশ এবং এনভোলিড লিমিটেডের ইনোভেশন অ্যান্ড সাস্টেইনেবিলিটি এডভাইজার তানিয়া নূর।

খুলনা এনভোফ্রেম: ক্লাইমেট সল্যুশন ফর সাসটেইনাবল ফিউচার” হল একটি আইডিয়া প্রতিযোগিতা যার মাধ্যমে বাংলাদেশের উপকূলীয় এলাকার সাতক্ষীরা-খুলনা অঞ্চলের মানুষের জীবনে জলবায়ু পরিবর্তনের প্রভাব বিষয়ক সমস্যাগুলোকে তুলে ধরার পাশাপাশি সংশ্লিষ্ট সমস্যার উদ্ভাবনী সমাধান খুঁজে পাওয়ার লক্ষ্যে আয়োজন করার একটি প্রয়াস।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *