উদ্যোগ

শুরু হচ্ছে “স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড”

ক.বি.ডেস্ক: মহাকাশ বিজ্ঞান, স্পেস রোবটিক্স, স্পেস টেকনলোজি, ইনোভেশন, সোলার সিস্টেম, জ্যোতির্বিদ্যা, তারা এবং নাক্ষত্রিক ঘটনা সমুহ, গ্যালাক্সি ও কসমোলজি নিয়ে বাচ্চাদের অগ্রহী করে তুলতে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্প এর উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে “স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড”।

গতকাল শনিবার (১২ আগস্ট) ভিশন ২০২১ টাওয়ার-১, কনফারেন্স রুমে “স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড”এর একাডেমিক কার্যক্রম নির্ধারন করতে অনুষ্ঠিত হয় এডুকেটর ওয়ার্কশপ। ওয়ার্কশপে সারা বাংলাদেশ থেকে প্রায় ১০০ জন এডুকেটর অংশগ্রহন করেন। খুব দ্রুত স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড এ অংশগ্রহন এর জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু হবে বলে জানা যায়।

অলিম্পিয়াডে ৮টি ডিভিশনে ৮টি ডাটা বুটক্যাম্প স্বশরীরে অনুষ্ঠিত হবে যেখানে প্রতিটি বুট ক্যাম্প এ সারা দেশ থেকে বাচ্চারা অংশগ্রহন করবে। বুট ক্যাম্পগুলোতে সিলেবাস ভিত্তিক যে একাডেমিক কার্যক্রমগুলো থাকবে সেই বিষয়গুলো নিয়ে অংশগ্রহনকারীদেকে হাতে কলমে শেখানো হবে। পরবর্তিতে বাচ্চাদের বয়স অনুযায়ী ৩টি ভাগে ভাগ করা হবে ৬-৮ বছর, ৯-১২ বছর এবং ১৩-১৪ বছর এবং ২টি প্রিলিমিনারি এবং সেকেন্ডারি অনলাইন এক্সাম এর মাধ্যমে বাছাইকৃতদের নিয়ে আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে ফাইনাল এক্সাম।

আয়োজন সম্পর্কে স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড এর মিশন চীফ আরিফুল হাসান অপু বলেন, সায়েন্স, টেকনলোজী, ইঞ্জিনিয়ারিং, আর্ট, ম্যাথমেটিক্স ও কম্পিউটিং নিয়ে বাচ্চাদের মাঝে প্রচুর আগ্রহ রয়েছে তাদেরকে সঠিক ভাবে দিক-নির্দেশনা প্রদান করলে আমাদের বাচ্চারাই এক সময় আমাদের দেশকে বিশ্ববাসির কাছে তুলে ধরবে। স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড নিয়ে সারা দেশ ব্যাপী বিভিন্ন ধরনের এক্টিভিটি থাকবে যা আমাদের এডুকেটর দের মাধ্যমে সংগঠিত হবে তার জন্যে আমাদের আজকের এডুকেটর ওয়ার্কশপ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *