উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

চার দিনব্যাপী স্টার্টআপদের মেন্টরিং সেশনের উদ্বোধন

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আজ চার দিনব্যাপী (১-৫ সেপ্টেম্বর) স্টার্টআপদের মেন্টরিং সেশনের উদ্বোধন করেছে আইসিটি বিভাগের বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) আওতায় আইডিয়া প্রকল্প। মেন্টরিংয়ের মাধ্যমে স্টার্টআপ অ্যাকসেলেরেশন বিষয়ে ‘আইডিয়েশন থেকে ফান্ডিং’ শীর্ষক এই মেন্টরিং আয়োজনটির উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। বিশেষ অতিথি ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

এন এম জিয়াউল আলম বলেন, স্টার্টআপদের জন্য যথোপযুক্তভাবে গাইডেন্স প্রয়োজন রয়েছে। সরকার সবসময় স্কিল ডেভেলপমেন্ট, প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে নিয়মিতভাবে উৎসাহিত করে যাচ্ছে। প্রশিক্ষণের বিকল্প নেই। আমাদের যেকোন প্রশিক্ষণেই ধৈর্যশীল ও মনোযোগী হওয়া উচিৎ।

পার্থপ্রতিম দেব বলেন, স্টার্টআপদের শুধু প্রোডাক্ট তৈরি করলেই চলবে না, একই সঙ্গে সেই প্রোডাক্টটিকে যথোপযুক্তভাবে মার্কেটিং ও স্কেলেবল করতে হবে। আমরা চাই একটি উদ্ভাবনী ইকোসিস্টেম তৈরি করতে যেখানে এই প্রশিক্ষণসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সৈয়দ মজিবুল হক বলেন, স্টার্টআপদের জন্য মেন্টরিং খুবই গুরুত্বপূর্ণ। আইডিয়া প্রকল্পের মাধ্যমে বিনা মূল্যে প্রদানকৃত এই মেন্টরিং প্রোগ্রামটিতে স্টার্টআপদের জন্য মার্কেটিং, প্রোডাক্ট ডেভেলপমেন্ট, ফাইন্যান্সসহ নানা বিষয় অন্তর্ভুক্ত থাকবে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।এই কার্যক্রমের মাধ্যমে থেকে অংশগ্রহণকারী স্টার্টআপগণ বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জনের মাধ্যমে উপকৃত হবেন বলে তিনি আশাবাদী।

বাংলাদেশের প্রথম সারির ও প্রতিষ্ঠিত স্টার্টআপদের ফাউন্ডার ও সিইওগণ রিসোর্স পারসন হিসেবে ‘আইডিয়েশন থেকে ফান্ডিং’ এই মেন্টরিং প্রোগ্রামটির সেশনগুলো পরিচালনা করবেন। এই প্রশিক্ষণ সেশনগুলো থেকে স্টার্টআপগণ কিভাবে ভেঞ্চার ক্যাপিটাল ফার্মগুলো আহরণ করবেন, কিভাবে মানবসম্পদ ব্যবস্থাপনা করবেন, তাদের রেভিনিউ মডেল কিভাবে ডিজাইন করবেন এবং বিজনেস প্ল্যান কিভাবে প্রস্তুত করবেন ইত্যাদি বিষয়ে বিস্তারিত জ্ঞান লাভ করবেন।

চার দিনব্যাপী এই মেন্টরিং প্রোগ্রামে অংশ নিচ্ছে প্রায় ৪৪ টি স্টার্টআপ প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানগুলো থেকে অংশ নিচ্ছে ৭০ জনেরও বেশি প্রশিক্ষণার্থী। অনলাইনে অনুষ্ঠিত এই মেনটরিং প্রোগ্রামে মোট ১৪টি সেশন আয়োজিত হবে। এই আয়োজনের ১ম দিনের বিষয়গুলো ছিল- মেন্টরিংয়ের মেথোডলজি ও পরিচিতি পর্ব, স্টার্টআপ বিজনেস ভিশন এবং লিগ্যাল ও মেধাস্বত্ব বিষয়ক ৩টি টপিক। ২য় দিনের (২ সেপ্টেম্বর) আলোচনার বিষয়গুলো হবে- কাস্টমার ডেভেলপমেন্ট, জনবল নিয়োগ ও টিম ডেভেলপমেন্ট এবং প্রোডাক্ট ডেভেলপমেন্ট। ৩য় দিনের (৩ সেপ্টেম্বর) মেন্টরিং সেশনের বিষয়গুলো হবে-প্রোডাক্ট স্কেলআপ ও মার্কেট, ব্র্যান্ডিং ও ডিজাইন, স্টার্টআপ গ্রোথ এবং ডিপ টেক কোম্পানি। ৪র্থ দিনের (৫ সেপ্টেম্বর)সেশনটির বিষয়গুলো হবে-ফাইন্যান্সিয়াল মডেলস ও ভ্যালুয়েশন, রেভিনিউ, ইকুইটি ও ফান্ডিং এবং ফাউন্ডার শো-কেস। এই মেন্টরিং প্রোগ্রামে মেন্টর হিসেবে উপস্থিত থাকবেন ১৪ জন অভিজ্ঞ মেন্টর।

সকলের জন্য এই পুরো আয়োজনটি সকাল ১০ টা থেকে স্টার্টআপ বাংলাদেশ এর অফিসিয়াল ফেসবুক পেজে (https://www.facebook.com/LetsStartupBD/ ) লাইভ সম্প্রচার করা হয় এবং ২য় থেকে ৪র্থ দিনের প্রতিটি সেশনও একইভাবে সম্প্রচার করা হবে।

লজারুস রোবটিক্স, পত্র, ইকো-ডায়নামিক্স, হেলো টাস্ক, প্যারেন্টস কেয়ার, ডিজিটাল ভাঙ্গাড়িওয়ালা, মনা হেলথসহ আইডিয়া প্রকল্পের প্রায় ৪০ টি স্টার্টআপ এই সেশনটিতে অংশ নেয়।

আয়োজনটি সঞ্চালনা করেন আইডিয়া প্রকল্পের পরামর্শক সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবির। এ ছাড়া অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক কাজী হোসনে আরা, বেটার স্টোরিজের চীফ স্টোরি টেলার মিনহাজ আনোয়ার, মেন্টরগণ, প্রকল্পের পরামর্শকগণসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *