সাম্প্রতিক সংবাদ

এডব্লিউএস স্টার্টআপ ডে বাংলাদেশ ২০২৩

ক.বি.ডেস্ক: বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো “অ্যামাজন ওয়েব সার্ভিসেস স্টার্টআপ ডে বাংলাদেশ ২০২৩’’। দিনব্যাপী এ আয়োজনে হাতে-কলমে শিখিয়ে দেয়া হলো এডব্লিউএস প্ল্যাটফর্ম ব্যবহার করে কিভাবে একটি স্টার্টআপ ডিজাইন থেকে শুরু করে বিলিয়ন ডলারের কোম্পানিতে রুপান্তর করা যায়। এটি ছিল বাংলাদেশের ছাত্র, স্টার্টআপ এবং উদ্যোক্তা যারা পরবর্তী বিলিয়ন-ডলারের কোম্পানি গড়তে আকাঙ্খিত তাদের লক্ষ্যে সারাদিনের একটি গুরুত্বপূর্ন আয়োজন।

দিনব্যাপী নিবিঢ় কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা ক্লাউড-নেটিভ অ্যাপ্লিকেশন, পরিষেবা হিসাবে সফ্টওয়্যার, বিশ্লেষণ এবং মেশিন লার্নিংয়ের জন্য এডব্লিউএস প্ল্যাটফর্মের সম্ভাব্যতাকে কাজে লাগানোর বিষয়ে ব্যবহারিক জ্ঞান অর্জন করেন। এটি শিল্প বিশেষজ্ঞদের সঙ্গে সংযোগ স্থাপনের, মূল্যবান সংযোগ গড়ে তুলতে এবং স্টার্টআপকে অসাধারণ সাফল্যের দিকে চালিত করার জন্য সরঞ্জামগুলো সঙ্গে নিজেকে সজ্জিত করার সুযোগ তৈরি করে দেয়।

আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) এডব্লিউএস স্টার্টআপ ডে বাংলাদেশ ২০২৩ এর উদ্বোধন করেন ড্যাফোডিল পরিবারের চেয়ারম্যান ড. মো. সবুর খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অ্যামাজন ওয়েব সার্ভিসেস’র লিডার (সলিউশন আর্কিটেকচার) স্টার্টআপস মোহাম্মদ মাহদী-উজ জামান, ডিজিটাল ট্রান্সফরমেশন’র প্রধান সমন্বয়কারী মুনীর হাসান, এক্সএলবি-সি লেভেল কনসাল্টিং’র প্রধান নির্বাহী কর্মকর্তা ফকির আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান।

ড. মো. সবুর খান বলেন, বিশ্বমানের একটি মিলিয়ন বা বিলিয়ন ডলার কোম্পানী প্রতিষ্ঠার জন্য যে প্রসেস ফ্লো মেইনটেইন করতে হয় তা না করায় বা সঠিক আর্কিটেক্ট, ডাটা বেজ ব্যবহার ও সিকিউরিটি কম্প্লায়েন্স ব্যবহার না করার ফলে আমাদের ইয়াং স্টাররা একসময় মুখ থুবরে পড়ে যায়। সে অবস্থা থেকে উত্তরণ ঘটাতেই আমাদের এ উদ্যোগ। কারণ একটি ব্যবসাকে টেকসই করতে হলে প্রতিনিয়ত ইনোভেশন ট্র্যাকটা পরিবর্তন করতে হয় যা আমাদের উদ্যোক্তাদের অনেকেই জানেন না। এজন্য আমরা নতুন স্টার্টআপদের প্রশিক্ষণের জন্য বিভিন্ন দেশ থেকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এক্সপার্টদের এনে হাতে-কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। বাংলাদেশ এর আগে এ ধরনের হ্যান্ডস অন ট্রেনিং এর ব্যবস্থা হয়নি। এতে আমাজন ওয়েব সার্ভিসেস সরাসরি সহায়তা করছে। এখানে ১৫০ জন স্টার্টআপরা হাতে- কলমে শিখবে এবং এর মধ্য থেকে কমপক্ষে ৩০ জন প্রত্যেকে ১০ হাজার ডলার করে এডব্লিউএস এর ক্রেডিট সুবিধা পাবে।

দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের হ্যান্ডস-অন ওয়ার্কশপ, পরবর্তী প্রজন্মের ইউনিকর্ন স্টার্টআপ তৈরির বিষয়ে অন্তর্দৃষ্টি এবং এডব্লিউএস থেকে আগত আন্তর্জাতিক ও স্থানীয়ভাবে স্বীকৃত পেশাদার/প্রশিক্ষকদের দ্বারা পরিচালিত বিভিন্ন সেশনের মাধ্যমে এডব্লিউএস ক্যারিয়ার প্রোগ্রাম সম্পর্কে জানার সুযোগ প্রদান, ইন্ডাস্ট্রি এক্সপার্টদের সঙ্গে নেটওয়ার্কিংয়ের সুযোগ তৈরি করা হয়। ভবিষ্যতে এখান থেকে সফল হওয়া স্টার্টআপদের প্রকল্পগুলিতে অর্থায়ন করবে বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল।

ডিআইইউ, নলেজভেলি এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল যৌথভাবে এবং এডব্লিউএস এর সহযোগিতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্ট্র্যাটিজিক পার্টনার আইডিয়া ডিজাইন এন্ট্রাপ্রিনিউরশীপ একাডেমি ও এটুআই, গ্লোবাল এন্ট্রাপেনিউরশীপ নেটওয়ার্ক, এক্সএলবিসি লেভেল কনসালল্টিং, বাংলাদেশ কমপিউটারসমিতি, বাংলাদেশ ইনোভেশন ফোরাম।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *