উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বাক্কো সদস্যরা এক কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন!

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) সদস্যদের জন্য বিশেষায়িত ব্যাংকিং সুবিধা ও আর্থিক প্যাকেজ ‘প্রবাহ’ চালু করেছে ব্র্যাক ব্যাংক। প্রবাহ প্যাকেজটি বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) এবং অন্যান্য আউটসোর্সিং সংস্থাগুলির জন্য অর্থের যোগান, ব্যবসা সম্প্রসারণ এবং ফিক্সড অ্যাসেট ক্রয়ে সহায়ক হবে। এর মাধ্যমে বাক্কো সদস্যরা এক কোটি টাকা পর্যন্ত ঋণ গ্রহণের সুযোগ পাবেন। এ ছাড়াও বাক্কোর নারী উদ্যোক্তাদের জন্য ঋণ সুদের হার থাকছে মাত্র ০৭ শতাংশ।

গতকাল শনিবার (১৪ নভেম্বর) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার প্রধান অতিথি হিসেবে এক ভার্চুয়াল প্রোগ্রামে ‘প্রবাহ’ এর উদ্বোধন করেন। এ সময় সংযুক্ত ছিলেন ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন, ব্র্যাক ব্যাংকের হেড অব এসএমই সৈয়দ আবদুল মোমেন, বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ এবং সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন। সঞ্চালনা করেন বাক্কো’র পরিচালক জারা মাহবুব।

মোস্তাফা জব্বার বলেন, বিপিও সেক্টর নি:সন্দেহে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং এই লক্ষ্যে প্যাকেজটি আর্থিক সক্ষমতা ও অন্তর্ভূক্তি নিশ্চিত করার মাধ্যমে দেশের বিপিও সেক্টরে সামগ্রিক পরিবর্তন আনতে ভূমিকা পালন করবে।

সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, আমাদের বিপিও শিল্পের বৈশ্বিক সম্ভাবনার বিষয়ে আমরা আশাবাদী। মানুষকে ডিজিটাল বাংলাদেশের স্বপ্নের আরও কাছে নিয়ে যেতে ব্র্যাক ব্যাংক বদ্ধপরিকর। আর আইসিটি সেক্টরের প্রতি আমরা আমাদের সমর্থন অব্যাহত রাখব, কারণ তাদের উন্নয়নের মাধ্যমেই আমরা আমাদের ব্যাংকিং পরিষেবাগুলিকে ডিজিটাইজড ও উন্নত করতে সক্ষম হবো।

তৌহিদ হোসেন বলেন, প্রবাহ প্যাকেজটি দেশের বিপিও খাতের ব্যবসায়ীদের আর্থিক সংকট কাটিয়ে উঠে নতুন নতুন ব্যবসা-বাণিজ্যের সুযোগ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেই সঙ্গে এসএমই উদ্যোক্তাদের কাছ থেকে জামানত না নিয়ে বরং স্ট্রাকচারড অ্যাসেসমেন্ট পদ্ধতি অনুসরণ করে অধিক ঋণ প্রদানের জন্য সকল ব্যাংকগুলোর প্রতি তিনি আহ্বান জানান।

সৈয়দ আবদুল মোমেন বলেন, প্রবাহ বিপিও সংস্থাগুলিকে স্থানীয় এবং আন্তর্জাতিক বাজার অন্বেষণে এবং তাদের ব্যবসা সম্প্রসারণে নতুন ক্লায়েন্ট তৈরি করতে সহায়তা করবে।

ওয়াহিদ শরীফ বলেন, বাক্কো দীর্ঘদিন ধরে তার সদস্য সংস্থাগুলির অবকাঠামোগত বিকাশসহ বিভিন্ন সমস্যার সমাধানের জন্য কাজ করে আসছে। আমরা আশাবাদী যে ব্র্যাক ব্যাংকের সঙ্গে আমাদের এই উদ্যোগ আমাদের সদস্য প্রতিষ্ঠানগুলির অর্থের যোগান নিশ্চিত করবে এবং এর ফলে তারা মানসম্পন্ন ব্যাংকিং পরিষেবাগুলির অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *