অন্যান্য টিপস

ফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে সহজ উপায়

ফোন এখন মানুষের জীবনের গুরুত্বপূর্ণ অংশ। বিনোদন হোক বা কাজের জন্য, দিনের অনেকটা অংশ কাটে ফোনের পর্দায় চোখ রেখে। কিন্তু সারাদিন ফোন ব্যবহার করতে গেলে তো ফোনের ব্যাটারি টিকে থাকাও প্রয়োজন। আর তা না হলেই চার্জার, পাওয়ার ব্যাঙ্কের ঝক্কি। বর্তমানে নতুন ফোনগুলোর ব্যাটারি হয় ৪,০০০ থেকে ৫,০০০ এমএএইচ। সঙ্গে থাকে ফাস্ট চার্জিংয়ের সুবিধাও। তা সত্ত্বেও বাইরে বেরিয়ে হঠাত্ ব্যাটারি শেষ হলেই মুশকিল। আবার অনেক সময়ে নতুন ফোনে ব্যাটারি দীর্ঘস্থায়ী হলেও সময়ের সঙ্গে সঙ্গে ব্যাটারির কার্যক্ষমতা কমে আসে। বেশিরভাগ ফোনে ব্যাটারিও নন-রিমুভেবল।

সহজ কিছু টিপস্ মাথায় রাখলেই এই সমস্যা থেকে মু্ক্তি পাওয়া সম্ভব। ব্যাটারিকে অনেক দিন চাঙ্গা রাখতে ও ব্যাটারির আয়ু দীর্ঘস্থায়ী করতে মেনে চলুন কিছু সহজ নিয়ম। ফোনের ব্যাটারির আয়ু বাড়াবেন কী করে-

চার্জ দেয়ার জন্য ফোনের সঙ্গে দেয়া চার্জারটিই ব্যবহার করুন। অন্য কোনও ফোনের চার্জার বা দোকান থেকে কেনা অন্য চার্জার যত সম্ভব কম ব্যবহার করুন। ফোনের ব্যাটারি ১০% বা ৫% না হওয়া পর্যন্ত চার্জ না দেয়াই ভাল। বার বার চার্জ দিলে ফোন অহেতুক গরম হয়।

ফোন সম্পূর্ণ চার্জ হয়ে গেলেই চার্জার থেকে খুলে নিন। সারা রাত চার্জে বসিয়ে রেখে দেবেন না। ব্যাটারির পক্ষে এটি যেমন ক্ষতিকর, তেমনই বিপদজনক। ফোনের ব্যাটারি সেভার বলে একটি অপশন থাকে। ফোনের ব্যাটারি কমের দিকে থাকলে সেই অপশনটি অন করে দিতে পারেন।

ফোনের পর্দার ব্রাইটনেস্ রাখুন কমের দিকে। চোখও ভাল থাকবে। ব্যাটারিও দীর্ঘস্থায়ী হবে। ফোনের ডেটা প্রয়োজন মতো অন-অফ করুন। ডেটাও সাশ্রয় হবে, সাথে ব্যাটারিও।

ফোনের সেটিংসে যান। সেখানে Apps & notifications-এ টাচ করুন। এ বার যে অ্যাপগুলো আপনি সবসময়ে ব্যবহার করেন না, তাতে টাচ করুন। ব্যাটারি অপশনে গিয়ে Background usage এবং Notification অফ করে দিন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *