অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

গবেষণা নীতিমালা তৈরি করবে আইডিয়া প্রকল্প

ক.বি.ডেস্ক: বাংলাদেশে একটি সুগঠিত স্টার্টআপ সংস্কৃতি বিকাশের লক্ষ্যে এবং উদ্যোক্তাদের বিভিন্ন চ্যালেঞ্জ, ব্যর্থতা ও ব্যর্থতার কারণসহ নানা বিষয়কে প্রাধান্য দিয়ে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প একটি গবেষণা নীতিমালা তৈরির জন্য কাজ শুরু করেছে। স্টার্টআপদের নিয়ে গবেষণাকর্মের ফলে স্টার্টআপদের সফলতা বা ব্যর্থতা বিষয়ক নানা প্রকার গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে যা ভবিষ্যতে স্টার্টআপদের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণে অন্যতম ভূমিকা রাখবে।

আজ মঙ্গলবার (১২ এপ্রিল) আইডিয়া প্রকল্পের গবেষণা নীতিমালা তৈরির লক্ষ্যে একটি কর্মশালা আইডিয়া প্রকল্পের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। কর্মশালায় উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বিসিসি নির্বাহী পরিচালক ড. মো. আব্দুল মান্নান, আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন, প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ড. মো. মিজানুর রহমানসহ আইডিয়া প্রকল্পের পরামর্শক ও কর্মকর্তাগণ।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের প্রত্যক্ষ নির্দেশনা ও তত্ত্বাবধানে আইসিটি বিভাগের আওতায় ২০১৬ সাল থেকে উদ্ভাবন সহায়ক ইকোসিস্টেম ও উদ্যোক্তা সংস্কৃতি তৈরিতে কাজ করছে আইডিয়া প্রকল্প। তরুণ উদ্ভাবকদের সক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি প্রান্তিক পর্যায়ের তরুণদের মাঝে ব্যাপকভাবে উদ্ভাবনী ধারণাকে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে আইডিয়া। একই সঙ্গে স্টার্টআপদের জন্য একটি উন্নত ও উপযুক্ত স্টার্টআপ কালচার গড়ে তোলার লক্ষ্যে আইডিয়া প্রকল্প কাজ করে যাচ্ছে। আইডিয়া প্রকল্প সম্পর্কে জানতে: www.idea.gov.bd ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *