সাম্প্রতিক সংবাদ

ভূমিসেবা ব্যবস্থাপনা প্রযুক্তি একটি চলমান উন্নয়ন প্রক্রিয়া

ক.বি.ডেস্ক: ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি সেবা গ্রহীতাদের সেবার অভিজ্ঞতা আরও বেশি সুবিধাজনক করতে ডিজিটাল ভূমিসেবা সিস্টেম অ্যাপ্লিকেশন ও প্ল্যাটফর্ম দ্বিতীয় প্রজন্মে উন্নয়নের জন্য নির্দেশ দিয়েছেন। তিনি গতকাল মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ভূমিসেবা ডিজিটাইজেশন প্রকল্প সমূহের অগ্রগতি পর্যালোচনা বিষয়ক এক সভায় সভাপতির বক্তব্যে এই নির্দেশ প্রদান করেন।

সভায় ভূমি সচিব মো. খলিলুর রহমান, ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের ল্যান্ড ম্যানেজমেন্ট ডোমেইন স্পেশালিষ্ট সাবেক মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ, জাতীয় ভূমি জোনিং প্রকল্পের চিফ টেকনিক্যাল এক্সপার্ট সাবেক সিনিয়র সচিব দিলওয়ার বখত সহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, যে কোনো ডিজিটাল প্রযুক্তির মতই ভূমিসেবা ব্যবস্থাপনা প্রযুক্তি একটি চলমান উন্নয়ন প্রক্রিয়া। ভূমিসেবা প্রযুক্তির চলমান অগ্রগতিকে এগিয়ে নিতে ব্যর্থ হলে দ্রুত গতিশীল বৈশ্বিক ডিজিটাল পরিমন্ডলে পিছিয়ে পড়তে হবে। এতে সেবার মান বিঘ্নিত হতে পারে, এমনকি ডিজিটাল নিরাপত্তা ব্যবস্থা বিপন্ন হতে পারে। এই ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ব্লকচেইন প্রযুক্তি ভূমিসেবা সিস্টেমের উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে। প্রযোজ্য বিধিবিধান ও নীতিমালা নিয়মিত সংস্কার করা হচ্ছে। প্রয়োজনীয় আইন সংশোধন এবং ক্ষেত্রবিশেষে আইন প্রণয়নেরও উদ্যোগ নেয়া হচ্ছে। সরকার পূর্বের ম্যানুয়াল সেবা প্রদানের ধারা ও রীতিকে আরও বেশি ডিজিটাল সেবা বান্ধব করার উদ্দেশ্যেই কাজ করছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *