উদ্যোগ

ডিআইইউ’তে ‘বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪’ অনুষ্ঠিত

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (সিএসই) আয়োজনে এবং বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড কমিটির উদ্যোগে ‘বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪’ ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়েছে। দুই দিনব্যাপি (২৬-২৭ এপ্রিল) এই আয়োজন বিরুলিয়ায় ডিআইইউ’র ক্যাম্পাসে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সাবেক সভাপতি অধ্যাপক ড. এম শমসের আলী। বিশেষ অতিথি ছিলেন কম্পিউটার বিজ্ঞানী অধ্যাপক ড. এম কায়কোবাদ, ডিআইইউ’র বিজ্ঞান ও আইসিটি অনুষদের ডীন প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন, ডাচ বাংলা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম পাটোয়ারী এবং বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২৪ এর চেয়ার প্রফেসর ড. শেখ রাশেদ হায়দার নুরী। সভাপতিত্ব ডিআইইউ’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. লুৎফর রহমান।

বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন জনপ্রিয় বিজ্ঞান লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং সদস্য হিসেবে ছিলেন অধ্যাপক ড. এম কায়কোবাদ। প্রতিযোগিতায় সার্বিক সহযোগিতা করেছে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড।

এবারের আয়োজনে সাম্প্রতিক আইসিপিসি ওয়াার্ল্ড ফাইনালে শ্রেষ্ঠত্ব অর্জনকারী বুয়েট পটেটোস, রুয়েট আফটারম্যাথ, ডিইউ নটসস্ট্রং এবং ব্র্যাকইউ-ক্রোস সহ নামীদামী দলগুলো অংশগ্রহণ, যা অংশগ্রহণকারীদের জন্য অনুপ্রেরণার একটি স্তর যুক্ত করেছে। এই আয়োজন শুধুমাত্র তরুণদের কম্পিউটেশনাল মেধা পরীক্ষা করে না বরং কম্পিউটার বিজ্ঞানের ক্ষেত্রে ভবিষ্যতের উদ্ভাবনের জন্য একটি সোপান হিসেবে কাজ করে।

এবারের চুড়ান্ত পর্বে সারা দেশ থেকে ৪৭ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় জালালাবাদ ক্যান্টনমেন্ট পালিক স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেনীর শিক্ষার্থী দেব জ্যাতি দাস সৌম্য স্বর্ন; স্কলারস স্কুল অ্যান্ড কলেজের এসএসসি পরীক্ষার্থী দেশ অচার্যী রৌপ্য; শাহ মাখদুম কলেজের এইচএসসি পরীক্ষার্থী জেরিফ রহমান রৌপ্য;

গভর্নমেন্ট ইয়াসিন কলেজেরে এইচএসসি পরীক্ষার্থী অকিব আজমাইন তুর্য ব্রোঞ্জ; ঢাকা করেজের এইচএসসি পরীক্ষার্থী এস এম এ নাহিয়ান ব্রোঞ্জ; আর্থ হাবুজ অল্টারনেটিভ স্কুলের একাদশ শ্রেণীর শিক্ষার্থী নাভিদ তৌসিফ ব্রোঞ্জ এবং চট্টগ্রাম কলেজের এইচএসসি পরীক্ষার্থী আবরার আল সামিত ব্রোঞ্জ পদক লাভ করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *