উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

মাইক্রোসফট ইমাজিন কাপ ২০২২ এ দেশের তরুণ উদ্ভাবকদের স্বীকৃতি অর্জন

ক.বি.ডেস্ক: সাউথ ইস্ট এশিয়া নিউ মার্কেটস কম্পিটিশনের ইমাজিন কাপের শীর্ষ দলগুলোর নাম ঘোষণা করেছে মাইক্রোসফট। শিক্ষার্থী ও তরুণ উদ্ভাবকদের জন্য এটি মাইক্রোসফটের ফ্ল্যাগশিপ প্রযুক্তি বিষয়ক প্রতিযোগিতা। প্রতিযোগিতায় বাংলাদেশি টিম থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘‘কোড ক্র্যাকার১৯’’ এবং শাহজালাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ‘‘টিমহাইমারডিঙার’’ শীর্ষ ১২ পারফর্মারদের তালিকায় স্থান দখল করেছে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং এবং ডেটা অ্যানালিটিক্সের মতো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের কিছু গুরুত্বপূর্ণ সামাজিক এবং সাসটেইনিবিলিটি সংক্রান্ত সমস্যা সমাধানে শিক্ষার্থীদের সক্ষম করে তোলার লক্ষ্যে বিশ্বব্যাপী শিক্ষার্থীদের জন্য মাইক্রোসফটের প্রযুক্তি বিষয়ক প্রতিযোগিতা ইমাজিন কাপ। এই বছরের প্রতিযোগিতায় বাংলাদেশ, ভুটান, ব্রুনাই, কম্বোডিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, লাওস এবং শ্রীলঙ্কার অংশগ্রহণকারীরা এসইএ নিউ মার্কেটস রিজিওনাল ফাইনালে আবেদনের জন্য বিবেচিত হয়েছেন। ২০২২ এসইএ নিউ মার্কেটস রিজিওনাল কম্পিটিশনে এই অঞ্চলের একশোর বেশি শিক্ষার্থী উদ্ভাবকের টিম অংশগ্রহণ করে। তারা চারটি বিভাগে বৈশ্বিক চ্যালেঞ্জ সমাধানে প্রতিদ্বন্দ্বিতা করে:  আর্থ, এডুকেশন, হেলথ ও লাইফস্টাইল।

টিমগুলো তাদের প্রকল্পের অগ্রগতি অব্যাহত রাখতে ১ হাজার মার্কিন ডলার নগদ পুরস্কার এবং ১ হাজার মার্কিন ডলার আজ্যুর গ্র্যান্ট লাভ করবেন। এ ছাড়াও টিম গুলো বিচারকগণদের থেকে তাদের ফিডব্যাক গ্রহণ করবেন এবং তারা ইমাজিন কাপ ওয়ার্ল্ড ফাইনালস -এ অংশগ্রহণের পথে এগিয়ে যাবেন। সাউথইস্ট এশিয়া নিউ মার্কেটস রিজিওনাল কম্পিটিশনের শীর্ষ ১২ টিম স্টার্টআপ হিসেবে সংশ্লিষ্ট ইন্ডাস্ট্রিতে প্রবেশের জন্য তাদের পণ্যের বিপণনযোগ্যতা বাড়াতে এবং নিজেদের সমাধানকে আরও উন্নত করতে একদল অভিজ্ঞ মেন্টরের সহায়তা লাভ করবেন।

সারা বিশ্বের শিক্ষার্থীদের জন্য মাইক্রোসফটের এই প্রতিযোগিতায় ১৬৩টি দেশের ২০ লাখের বেশি প্রতিযোগী নিজেদের জন্য বিশেষ কিছু তৈরিতে, নিজেদের কমিউনিটিতে পরিবর্তন আনতে এবং গত বিশ বছরে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে সক্ষম এমন সব উদ্ভাবনের জন্য সাইন আপ করেছে। ইমাজিন কাপ সম্পর্কে বিস্তারিত: https://www.imaginecup.com/

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *