সাম্প্রতিক সংবাদ

ডিআইইউ’তে দেশের প্রথম অ্যাস্ট্রোফিজিক্স সেন্টার উদ্বোধন

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি (এমসিটি) বিভাগের তত্ত্বাবধানে দেশের প্রথম ‘অ্যাস্ট্রোফিজিক্স সেন্টার’ এর উদ্বোধন করা হয়। দেশের প্রথম এই অ্যাস্ট্রোফিজিক্স সেন্টারে দিল্লি থেকে আনা একটি শক্তিশালি টেলিস্কোপ বসানো হয়েছে। যা দিয়ে ছাত্রছাত্রীরা রাতের আকাশে তারা, গ্রহ-নক্ষত্র, গ্যালাক্সি মহাকাশ দেখতে পারবে।

সম্প্রতি ডিআইইউ’র নলেজ টাওয়ারের ১৪ তলায় অবস্থিত ‘অ্যাস্ট্রোফিজিক্স সেন্টার’ এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান। এ সময় উপস্থিত ছিলেন ডিআইইউ’র বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন, ইন্টারন্যাশনাল এফেয়ার্সের পরিচালক প্রফেসর ড. মো. ফখরে হোসেন, সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. শেখ রাশেদ হায়দার নূরী, এমসিটি বিভাগের প্রফেসর শেখ মো. আল্ল্যাইয়ার, এডজাঙ্কট ফ্যাকাল্টি আহসান হাবিব এবং অ্যাস্ট্রোফিজিক্স সেন্টার’র আহবায়ক সহকারি অধ্যাপক আরিফ আহমেদ।

অনুষ্ঠানে বিজ্ঞান বক্তা আসিফের ডিসকাশন প্রজেক্ট সায়েন্স-এর ‘মহাবৃত্ত’ এবং MicB Scientific দুটি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হয়েছে। ‘অ্যাস্ট্রোফিজিক্স সেন্টার’ নিয়ে ডিআইইউ’র শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা তৈরী হয়েছে। টেলিস্কোপের মাধ্যমে মহাবিশ্বের বিশালতা পর্যবেক্ষণ করা সবার জন্যই জরুরি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *