সাম্প্রতিক সংবাদ

‘স্মার্ট বাংলাদেশ দিবস’ উদযাপনে অসম্মতি জানিয়েছে ইসি

ক.বি.ডেস্ক: আগামী ১২ ডিসেম্বর (মঙ্গলবার) ‘স্মার্ট বাংলাদেশ দিবস’ উদযাপন হলে প্রার্থীর আচরণবিধি লঙ্ঘিত হতে পারে বলে মনে করছে নির্বাচন কমিশন (ইসি)। তারই পরিপ্রেক্ষিতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ‘স্মার্ট বাংলাদেশ দিবস’ উদযাপনে অসম্মতি জানিয়েছে ইসি।

ইসি’র এই অসম্মতি বা আপত্তির কথা জানিয়ে গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ইসি’র উপ-সচিব মো.আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠি আইসিটি বিভাগের সচিবকে পাঠানো হয়েছে।

মো.আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, আগামী ১২ ডিসেম্বর ‘স্মার্ট বাংলাদেশ দিবস ২০২৩’ জেলা ও উপজেলা/থানা পর্যায়ে পালিত হবে। সেখানে সংসদ সদস্য/মন্ত্রীরাসহ অন্যান্য দলীয় নেতারা উপস্থিত থাকতে পারেন এবং যেখানে রাজনৈতিক বা দলীয় প্রচারণা হওয়ার সম্ভাবনা থাকে।

যার ফলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা লঙ্ঘন হতে পারে। ফলে নির্বাচন-পূর্ব সময়ে এ ধরনের অনুষ্ঠান আয়োজনের বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) অসম্মতি জ্ঞাপন করেছে। এ অবস্থায় উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

উল্লেখ্য, প্রতিবছর ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ নামে যে দিবস পালিত হয়ে আসছে, এ বছর থেকে তা ‘স্মার্ট বাংলাদেশ দিবস’ হিসেবে উদযাপন করার সিদ্ধান্ত নেয় মন্ত্রিপরিষদ। গত আাগস্ট মাসে সরকার এ সিদ্ধান্ত নেয়।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মনোনয়নপত্র জমা দেয়ার সময় শেষ হয়েছে। রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি ২০২৪।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *