সাম্প্রতিক সংবাদ

৫৫ কোটি টাকা বিদেশি বিনিয়োগ পেল প্রিয়শপ

ক.বি.ডেস্ক: বাংলাদেশের শীর্ষ বি-টু-বি মার্কেটপ্লেস প্রিয়শপ, প্রি-সিরিজ এ রাউন্ডে ৫৫ কোটি টাকা বিদেশি বিনিয়োগ পেয়েছে। এই বিনিয়োগের মাধ্যমে স্মার্ট ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্ম প্রিয়শপ তাদের সেবার পরিধি দেশব্যাপী ছড়িয়ে দিবে এবং দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদেরকে ডিজিটালাইজেশনের উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

দুবাইভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল সেঞ্চুরি ওক ভেঞ্চারস প্রিয়শপের লিড বিনিয়োগকারী হিসেবে বিনিয়োগ করেছে। এ ছাড়াও ভিন্ন ভিন্ন দেশের বিনিয়োগকারী প্রতিষ্ঠান এতে বিনিয়োগ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইভোলিউশন ভেঞ্চারস, ইটারেটিভ, এসওএসভি (অরবিট স্টার্টআপ), জিএফআর ফান্ড, বনবিলো , একসেলেরাটিং এশিয়া, সাউথ এশিয়া টেক পার্টনারস এবং ভল্টিটি (Voltity)।

এ প্রসঙ্গে প্রিয়শপের প্রতিষ্ঠাতা আশিকুল আলম খান বলেন, ‘‘এই বিনিয়োগ প্রিয়শপের সেবা দেশব্যাপী প্রসার করতে এবং একটি স্মার্ট ডিস্ট্রিবিউশন ডিজিটাল ইকোসিস্টেম তৈরি করতে কাজ করছে, যা ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসার প্রসেসকে সহজকরণ এবং এম্বাডেড ফাইন্যাসের মাধ্যমে তাদের ক্রয় ক্ষমতা বাড়াতে সাহায্য করবে’’।

সেঞ্চুরি ওক ভেঞ্চারস এর সিইও কুওক ফং ড্যাং বলেন, ‘‘প্রিয়শপের শক্তিশালী বিজনেস মডেল ও তাদের অপারেশনে আমরা অংশীদার হতে পেরে গর্বিত’’।

এসওএসভি এর এমডি অস্কার রামোস বলেন, ‘‘গ্রাহক-কেন্দ্রিক মনোভাব ও নিরলস পরিশ্রম প্রিয়শপকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। প্রিয়শপের এই যাত্রায় তাদের অংশীদার হওয়া এসওএসভি পরিবারের জন্য গর্বের ও আনন্দের ব্যাপার’’।

ইটারেটিভের জেনারেল পার্টনার ব্রায়ান মা বলেন, ‘‘প্রিয়শপের পথযাত্রায় অংশীদার হতে পেরে আমরা আনন্দিত। তাদের অনন্য অ্যাসেট-লাইট বিজনেস মডেল বাংলাদেশের অগোছালো বি-টু-বি সেক্টরকে রুপান্তর করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে যা তাদেরকে সবার থেকে আলাদা করেছে’’।

২০২১ সালের জুলাই মাসে আশিকুল আলম খান এবং দীপ্তি মন্ডলের নেতৃত্বে বি-টু-বি মার্কেটপ্লেস প্রিয়শপ শুরু হয়। এই প্রযুক্তিগত যোগাযোগের প্রবর্তনে, তারা বাংলাদেশের ই-কমার্স ইকোসিস্টেমে দীর্ঘসময় ধরে কাজ করে আসছে। তাদের লক্ষ্য হলো দেশের ৪৫ লাখ খুচরা মুদি দোকান এবং ৫ লক্ষ রেস্টুরেন্টের সাপ্লাই চেইনের সমস্যা সমাধান করা, সঙ্গে স্মার্ট ও সহজ সাপ্লাই চেইন ইকোসিস্টেম তৈরি করা।

প্রিয়শপ বর্তমানে দেশের ১৩টি প্রধান অঞ্চলে, যেগুলোর মধ্যে ঢাকা ও চট্টগ্রাম অত্যন্ত গুরুত্বপূর্ণ, ৫৫,০০০ হাজার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদেরকে সেবা প্রদান করছে। প্রিয়শপ আগামীতে ১০ লক্ষেরও বেশি উদ্যোক্তাদেরকে স্মার্ট ডিস্ট্রিবিউশনে এম্বাডেড ফাইন্যান্স সেবা দেবে, যা রিটেইলারদের সাপ্লাই চেইন প্রসেসকে আরও সহজ এবং আধুনিক করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *