উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১’ এর রেজিস্ট্রেশন শুরু

ক.বি.ডেস্ক: দেশব্যাপী স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক বিজ্ঞান আয়োজনে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে ৮ম বারের মতো আয়োজিত ‘‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১’’ এর রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত খুদে বিজ্ঞানীরা ৩টি ক্যাটাগরিতে প্রাইমারি (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৯ম শ্রেণি) এবং সিনিয়র (১০ম-১২শ শ্রেণি) কংগ্রেসে রেজিস্ট্রেশন করতে পারবে। আগামী সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হতে যাওয়া অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১ এ শিক্ষার্থীরা তাদের বৈজ্ঞানিক গবেষণাগুলো বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার কিংবা বিজ্ঞান প্রজেক্ট যেকোনো একটির মাধ্যমে উপস্থাপন করতে পারবে।

বর্তমান বৈশ্বিক মহামারী পরিস্থিতির কারণে গত বছরের মতো এবারও কংগ্রেস অনুষ্ঠিত হবে অনলাইনে। রেজিষ্ট্রেশন করতে হবে www.cscongress.net ওয়েবসাইটে গিয়ে। রেজিষ্ট্রেশন চলবে ২ জুলাই থেকে ২০ আগস্ট পর্যন্ত। রেজিস্ট্রেশনের সময় শিক্ষার্থীকে অনলাইনে তার গবেষণার ওপর একটি ধারণাপত্র জমা দিতে হবে। নির্বাচিত ধারণাপত্রের তালিকা প্রতি সপ্তাহে কংগ্রেসের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শুধুমাত্র নির্বাচিত ধারণাপত্রগুলো অনলাইন কংগ্রেসে অংশ নেবার সুযোগ পাবে।

এ ছাড়াও কংগ্রেসে অংশ নেয়ার জন্য নির্বাচিত গবেষণাগুলো থেকে কয়েকটি গবেষনাকে মাকসুদুল আলম বিজ্ঞান ল্যাবরেটরি (ম্যাসল্যাব) থেকে দেয়া হবে গবেষণাবৃত্তি ‘চিলড্রেন’স সায়েন্স ফান্ড’। গবেষণাবৃত্তির জন্য আবেদন ও গ্র্যান্টের বিস্তারিত পাওয়া যাবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইটে।

এবার অনলাইনেই আয়োজিত হবে এক্টিভেশন কর্মশালা ও কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প। তিন দিনের কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প ও মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালায় বৈজ্ঞানিক কার্যপদ্ধতিসহ প্রজেক্ট, পোস্টার ও পেপারের বিস্তারিত শেখানো হবে। কেউ স্কুল কিংবা ক্লাবের মাধ্যমে কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প অনলাইনে আয়োজন করতে চাইলে কংগ্রেসের ইমেইলে info@cscongress.net যোগাযোগ করতে পারবে। বিস্তারিত:কংগ্রেসের ওয়েবসাইটে।

কংগ্রেস শেষে বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিতদের নিয়ে অনুষ্ঠিত হবে জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প। এতে বিজ্ঞান গবেষণার নানা দিকসহ শেখানো হবে বিজ্ঞানের বিভিন্ন ব্যাপার। যেখানে ক্লাস নেবেন দেশবরেণ্য বিজ্ঞানী ও অধ্যাপকেরা।

এবারের কংগ্রেস আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। সহযোগী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। নলেজ পার্টনার ম্যাসল্যাব। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *