সাম্প্রতিক সংবাদ

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২৩ এ বাংলাদেশ

ক.বি.ডেস্ক: পানামায় ৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী (৭-৯ নভেম্বর) বিশ্বের অন্যতম সম্মানজনক রোবটিকস প্রতিযোগিতা ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২৩’। এবার দ্বিতীয়বারের মতো বাংলাদেশ থেকে তিনটি দল অংশ নিচ্ছে। মোট আটজন প্রতিযোগীরা সশরীরে এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। অলিম্পিয়াডের ২৫তম আসর ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২৩’ এ বাংলাদেশের প্রতিনিধিত্বকারী দলগুলো হলো- ‘মেকাস্ক্র্যাচ _৪০৪’, ‘রোবনিয়াম বাংলাদেশ’ এবং ‘বাইট ব্যানডিটস্’।

এই অলিম্পিয়াডের বাংলাদেশ পর্বের আয়োজক বিডিওএসএন। বিডিওএসএন’র কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই রোবট দলকে সবার সঙ্গে পরিচয় দেন কমপিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমদ।

টিম ‘মেকাস্ক্র্যাচ _৪০৪’র সদস্যরা হলেন- নটর ডেম কলেজের আবু নাফিস মোহাম্মদ নূর রোহান এবং মির্জাপুর ক‍্যাডেট কলেজের মাহির তাজওয়ার চৌধুরী। টিম ‘রোবনিয়াম বাংলাদেশ’ এ রয়েছেন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুরের ইসরাফিল শাহীন অরণ্য, সানিডেলের কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসীর তাহরীম।

টিম ‘বাইট ব্যানডিটস্’র সদস্যরা হলেন – উইল্‌স‌ লিট্‌ল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের হাসিবুজ্জামান ভূঁইয়া, নটরডেম কলেজের চৌধুরী মুহাম্মদ মিনহাতুল্লাহ এবং কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের আতিকা বিনতে আমিন। দলনেতা হলেন রেদওয়ান ফেরদৌস এবং উপ-দলনেতা মাহেরুল আজম কোরেশী।

দলনেতা রেদওয়ান ফেরদৌস বলেন, ‘২০২০ সালে আমরা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সদস্য হয়েছি। বাংলাদেশ ডব্লিউআরও-এর এশিয়ার ২৫তম এবং বিশ্বব্যাপী সদস্যদের মধ্যে ৮৪তম সদস্য। ২০২১ সালে অনলাইনে অনুষ্ঠিত আসরে প্রথমবার অংশ নেয় বাংলাদেশ। প্রথমবার অংশ নিয়েই বাংলাদেশ দশম স্থান অর্জন করেছে। সেবার বিশ্বের ৬৬টি দেশ থেকে ২০০টি দল অংশগ্রহণ করেছিল। ২০২২ সালে প্রথমবারেরমতো সশরীরে বিশ্বের ৭৩টি দেশের ৩৭৫টি দলের প্রায় তিন শতাধিক প্রতিযোগীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে ব্রোঞ্জপদকের পাশাপাশি অষ্টম স্থান অর্জন করে বাংলাদেশ।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে রাজধানীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে অনুষ্ঠিত হয় ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২৩’ বাংলাদেশ এর জাতীয় পর্ব’। জাতীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পের সাফল্য এবং পারফরম্যান্সের ওপর ভিত্তি করে ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২৩’-এ বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দল নির্বাচন করা হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *