সাম্প্রতিক সংবাদ

৪১ নারীকে “স্মার্ট নারী উদ্যোক্তা অনুদানের চেক প্রদান”

ক.বি.ডেস্ক: ৪১ নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০,০০০ টাকা করে এককালীন অনুদান প্রদান করা হয়। উদ্যোক্তাদের কল্যানে এবং তাদের ব্যবসায় উন্নয়নের লক্ষ্যে ইউএনডিপি’র আনন্দমেলা; সর্বজয়া নারী উদ্যোক্তা উৎপাদন মুখী সমবায় সমিতি; সমাজ, গ্রাম ও শহর উন্নয়ন মহিলা সংস্থা; বাংলাদেশ উদ্যোক্তা সংস্থা; ওমেন্স অ্যালায়েন্স; নিজের বলার মত গল্প এবং নারী উদ্যোক্তা ফোরামসহ ৭টি সংসদীয় আসন এলাকার সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের অনুদান প্রদান করে আইডিয়া প্রকল্প।

গতকাল সোমবার (১০ এপ্রিল) দেশের সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের জন্য “স্মার্ট নারী উদ্যোক্তা অনুদানের চেক প্রদান” অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঢাকায় বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের এলডি হলে আইডিয়া প্রকল্প আয়োজিত অনুষ্ঠানে ৪১ নারী উদ্যোক্তার হাতে এককালীন অনুদানের চেক প্রদান করেন প্রধান অতিথি জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রত্না আহমেদ এবং শামসুন নাহার। আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন, আয়োজনের মুখ্য সমন্বয়ক মো. নাজিম উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জনশুমারি অনুযায়ী, দেশে নারীদের সংখ্যা বেশি। এই সংখ্যা নিয়ে মানবিকভাবে এগিয়ে যাবে বাংলাদেশ। নারীরা সহজাত ভাবেই উদ্যোক্তা। আইসিটি সর্বাত্মক ব্যবহার করে নিজেদের উদ্যোগ বাস্তবায়ন করে ব্যবসায় প্রসার বাড়াতে হবে। আইসিটি ক্ষেত্রেও আমরা পিছিয়ে থাকবো না। আমরা যে পারি সেটার প্রমাণ আমরা দিয়েছি এবং আমাদের সক্ষমতা রয়েছে। নারীরা বৈদেশিক মুদ্রা অর্জন করছে এবং জাতীয় অর্থনীতিতে অবদান রাখছে। নারীর ক্ষমতায়নের জোয়ার সৃষ্টি হয়েছে। আইসিটিতে নারীদের পিছিয়ে থাকার সুযোগ নেই।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, কোনো কাজই ক্ষুদ্র নয়। আপনাদের মাঝে লুকিয়ে আছে ভবিষ্যৎ বড় উদ্যোক্তা। সরকার নিজে ব্যবসা করবে না, সরকার পরিবেশ তৈরি করবে। প্রযুক্তি ব্যবহারে ব্যবসা দ্রুত বৃদ্ধি করা সম্ভব ও প্রসার করা সম্ভব। এই অনুদান এখন ইউনিয়ন পর্যায়ে পৌঁছে যাবে। তিনি উদ্যোক্তাদের ঝুঁকি নেয়ার ক্ষমতা ও পুঁজি এর গুরুত্ব উল্লেখ করে ব্যবসার জন্যে উপযুক্ত পরিবেশ দরকার বলে মন্তব্য করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *