ডেস্কটপ প্রযুক্রির পণ্য

বিশ্বের প্রথম এইচপি’র বহনযোগ্য ওয়্যারলেস পিসি

ক.বি.ডেস্ক: সঙ্গে ব্যাগ না থাকলেও পাবেন হ্যান্ডেল এবং কি-বোর্ড রাখার পকেট। বহন করতে পারবেন যে কোনও জায়গায়। এমনই এক নতুন প্রযুক্তি সম্পন্ন বিশ্বের প্রথম বহনযোগ্য ওয়্যারলেস কমপিউটার উন্মোচন করেছে এইচপি। মার্কিন জায়ান্ট প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এইচপি ইমাজিন অনুষ্ঠানে ‌”এইচপি এনভি মুভ” মডেলের ওয়্যারলেস কমপিউটার নিয়ে এলো।

এইচপি এনভি মুভ কমপিউটারটি বিশ্বের একমাত্র বহনযোগ্য কমপিউটার যা রিচার্জেবেল ব্যাটারির সঙ্গে পাওয়া যাবে। ব্যাগ না থাকলেও এটি বহন করা যাবে যে কোনও জায়গায়। গেমিং, স্ট্রিমিংয়ের মাঝে যখন খুশি এটি প্যাক করা যাবে। পাশাপাশি ল্যাপটপের সাইজের সঙ্গে ফিট হয় এমন ব্যাকপ্যাক দেয়া হবে ডিভাইসটির সঙ্গে।

এইচপি এনভি মুভ এ রয়েছে ২৪ ইঞ্চি কিউএইচডি ডিসপ্লে (২৫৬০x১৪৪০ পিক্সেল রেজ্যুলেশন)। ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৫ ১৬ জিবি র্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ সমর্থন। এ ছাড়াও একটি ইন্টেল ইউনিসন চিপ রয়েছে যার মাধ্যমে আইওএস এবং অ্যান্ড্রয়েড ডিভাইস কানেক্ট করে ফাইল শেয়ারিং, ফোন কল, টেক্সট ও নোটিফিকেশন পাবেন।

রয়েছে একটি বিশেষ সেন্সর যার মাধ্যমে ব্যবহারকারির উপস্থিতি শনাক্ত করে সেই অনুযায়ী অডিও সিস্টেম চালু করবে এটি। এই ফিচারের বড় সুবিধা হল আপনি যদি এটির সামনে নাও বসে থাকেন তাহলে সেটি অ্যাক্সেস করতে পারবেন। বিশেষ করে গেমিং অথবা সিনেমা দেখার সময়।

থাকছে ওয়াইড ভিশন ৫ মেগাপিক্সেল ক্যামেরা এবং একটি এআই প্রযুক্তির ইমেজ সিগন্যাল প্রসেসর। এই প্রসেসরের কাজ হল যখনই আপনি কাজ ছেড়ে উঠবেন তৎক্ষণাৎ স্ক্রিন অফ হয়ে যাবে এবং ফিরে আসা মাত্রই স্ক্রিন অন হয়ে যাবে। যে এআই প্রযুক্তি রয়েছে তা আপনার স্বাস্থ্য খেয়াল রাখতেও সাহায্য করবে। অর্থাৎ কমপিউটার থেকে ঠিক কতটা দূরত্বে রেখে ব্যবহার করা উচিত এবং কতক্ষণ ব্যবহার করা উচিত তার জন্যই স্ক্রিন টাইম রিমাইন্ডার পাবেন ব্যবহারকারি।

অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন এইচপি এনভি মুভ ওয়্যারলেস কমপিউটারটি ক্রয় করতে পারবেন এইচপি’র অফিশিয়াল ওয়েবসাইট থেকে। এটির মূল্য রাখা হয়েছে ৮৯৯.৯৯ ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৭৪,৭৯৫ রুপী এবং বাংলাদেশি মুদ্রায় যা ৯৮ হাজার ৭৮০ টাকা। ভারতে আগামী বছর বহনযোগ্য কমপিউটারটি উন্মোচন করতে পারে এইচপি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *