সাম্প্রতিক সংবাদ

কাল শুরু হচ্ছে ‘ন্যাশনাল ফ্রিল্যান্সারস কনফারেন্স ২০২৩’

ক.বি.ডেস্ক: ফ্রিল্যান্সারস অব বাংলাদেশ (এফওবি) এর আয়োজনে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের নবীন, অগ্রজ ও সফল ৩ হাজার ফ্রিল্যান্সারদের নিয়ে আগামীকাল ১৯ আগস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ন্যাশনাল ফ্রিল্যান্সারস কনফারেন্স ২০২৩’। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) হল-৪-এ দিনব্যাপী এই ফ্রিল্যান্সার সম্মেলন অনু্ষ্ঠিত হবে।

এ সম্মেলনের মাধ্যমে নতুন ফ্রিল্যান্সাররা যেমন অভিজ্ঞ ব্যক্তিদের কাছ থেকে ফ্রিল্যান্সিংয়ে ভালো করার বিভিন্ন পরামর্শ পাবেন, অন্যদিকে কীভাবে ফ্রিল্যান্সিংয়ের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সফল উদ্যোক্তা হওয়া যায় সেই পরামর্শও পাওয়া যাবে।

প্রথমবারের মতো আয়োজিত ন্যাশনাল ফ্রিল্যান্সারস কনফারেন্স ২০২৩ এর উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। আয়োজকেদের দাবি, এটিই হবে এশিয়ার সবচেয়ে বড় ফ্রিল্যান্সার সম্মেলন।

সম্মেলনে থাকবে পাঁচটি স্টল। সম্মেলনে শীর্ষ পেশাদার, উদ্যোক্তা, ফ্রিল্যান্সার এবং সরকারের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক ব্যক্তি ও বক্তা উপস্থিত থাকবেন। তাদের মধ্যে গুগলের বাংলাদেশ ও শ্রীলঙ্কা অঞ্চলের ইন্ডাস্ট্রি লিড গোলাম কিবরিয়া বিশেষ সেশনে অংশ নেবেন। এ ছাড়াও জিএফএক্স মেন্টর হিসেবে মুক্ত পেশাজীবীদের কাছে জনপ্রিয় প্রশিক্ষক ইমরান আলী ডিনা ভার্চুয়ালি সংযুক্ত হবেন।

গত বুধবার (১৬ আগস্ট) দেশের ফ্রিল্যান্সারদের নিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য ‘ন্যাশনাল ফ্রিল্যান্সারস কনফারেন্স ২০২৩’ এর প্রাক্কালে ঢাকার গুলশানে ইন্সট্র্যাক্টরি অফিসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলেনের মাধ্যমে এসব তথ্য জানিয়েছে আয়োজক এফওবি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফ্রিল্যান্সার কনফারেন্সের আহ্বায়ক ফয়সাল মোস্তফা, ইন্সট্রাক্টরি প্রতিষ্ঠাতা সিইও রিফাত এম হক, কোডম্যান বিডি’র সিইও মিনহাজুল আসিফ এবং ফাইভার এর টপ রেটেড ফ্রিল্যান্সার কামরুজ্জামান শিশির

ফয়সাল মোস্তফা বলেন, ফ্রিল্যান্সারস অব বাংলাদেশ অনেক দিন ধরে ফ্রিল্যান্সারদের সহায়তা করে আসছে, সেই ধারাবাহিকতায় আমরা আয়োজন করতে যাচ্ছি ফ্রিল্যান্সার কনফারেন্স। ফ্রিল্যান্সাররা সব সময় যার যার ঘরে বসে কাজ করেন, তাঁদের একে অপরের সঙ্গে দেখা হওয়া, অভিজ্ঞতা বিনিময়, যোগাযোগের সুযোগ করে দিতে এই আয়োজন করতে যাচ্ছি। এ সম্মেলনে দেশসেরা ফ্রিল্যান্সার, তথ্যপ্রযুক্তি পেশাজীবী ও সফল উদ্যোক্তাদের পাশাপাশি সরকারের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক ব্যক্তি বক্তা ও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। ফ্রিল্যান্সিংয়ের হাতে খড়ি ছাড়াও নতুন ক্ষেত্রগুলোতে দক্ষতা অর্জনে কর্মশালার পাশাপাশি ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা এবং উদ্যোক্তা হওয়ার পর প্রতিষ্ঠিত হওয়ার কলাকৌশল ও আইনি বিষয়েও প্রশিক্ষণ পাবেন অংশগ্রহণকারীরা। শিখতে পারবেন বেশ কিছু কারিগরি বা সফট স্কিল।

রিফাত এম হক বলেন, জাতীয় ফ্রিল্যান্সার সম্মেলন শুরু হবে সকাল নয়টায়। চলবে রাত আটটা পর্যন্ত। ১২ ঘণ্টার এ সম্মেলনে ৫টি প্যানেল আলোচনা হবে, যেগুলোতে গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, এসইও ইত্যাদি নিয়ে আলোচনা হবে। সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে থাকা ২০ জন সেরা ফ্রিলান্সারকে সম্মাননা দেয়া হবে।

আয়োজনের টাইটেল স্পন্সর নেক্সট ভেঞ্চারস এবং সহযোগিতায় বিকাশ। অ্যাসোসিয়েট পার্টনার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্টাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো), বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি (বিএফডিএস), জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *