সাম্প্রতিক সংবাদ

৯ মে অনুষ্ঠিত হচ্ছে স্যানগ-৩৯ এবং বিডিনগ-১৬ সম্মেলন

ক.বি.ডেস্ক: ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ষষ্ঠ বারের মতো আয়োজন করতে যাচ্ছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটর্স গ্রুপের (স্যানগ) ৩৯ তম ও বিডিনগ-১৬ তম সম্মেলন। আগামীকাল মঙ্গলবার (৯ মে) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হচ্ছে এবারের আয়োজন। আয়োজনের সহযোগী ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, বিটিআরসি এবং আইবিপিসি।

এবারের সম্মেলনে সংযুক্ত হয়েছে গুগল, আমাজন ওয়েব সার্ভিসেস, ইন্টারনেট সোসাইটি, সিসকো এবং এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক) এর মতো ইন্টারনেটের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান। সম্মেলনে অংশগ্রহণ করছেন ভারত, ভুটান, শ্রীলংকা, নেপাল, পাকিস্থান, হংকং, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, আমেরিকা, জার্মানী, নেদারল্যান্ড ও স্যানগ সদস্যভূক্ত দেশসহ ২৫টি দেশের ইন্টারনেট পেশাজীবি সংগঠনের তথ্যপ্রযুক্তিবিদ ও নেতারা।

স্যানগ-৩৯ সম্মেলন উদ্বোধন করবেন প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি থাকবেন ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামান, বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, আইবিপিসি সমন্বয়ক আবদুর রহিম খান। বক্তব্য রাখবেন আইএসপিএবি সভাপতি মো. ইমদাদুল হক, ডিজি এপনিক পল উইলসন, স্যানগ সভাপতি রুপেশ শ্রেষ্ঠ ও বিডিনগ সভাপতি রাশেদ আমিন বিদ্যুৎ।

এপনিকের ইন্টারনেট রিসোর্স অ্যানালিস্ট শোভা শামারুখের সঞ্চালনায় প্যানেল আলোচনা ছাড়াও সম্মেলনে দুইটি টেকনিক্যাল সেশন নেবেন জোবায়ের খানের সভাপতিত্বে অনুরাগ ভাটিয়া, হাসানুজ্জামান আশিক, আবু সুফিয়ান এবং ড. ফিলিপ স্মিথের সভাপতিত্বে রাহুল মাখিজা ও ইসমত জেরিন।

আইএসপিএবি সভাপতি মো. ইমদাদুল হক বলেন, এবার বাংলাদেশ থেকে ৪জন সহ বিশ্বের ৪টি দেশের মোট ১১ জনকে দেয়া হয়েছে ফেলোশিপ। সম্মেলনে উপস্থাপিত হবে বেশ কিছু গবেষণা পত্রও। ৮টি দেশ থেকে আসছেন প্রশিক্ষকেরা। প্রতি বছর দেশে পর্যাপ্ত সংখ্যক শিক্ষার্থী গ্র্যাজুয়েশন করছেন। কিন্তু তাদের মধ্যে প্রায়োগিক দক্ষতার অভাব পরিলক্ষিত হচ্ছে। তাই এই সম্মেলন ও কর্মশালার প্রশিক্ষণের মাধ্যমে আমরা তাদের মূল ইন্ডাস্ট্রির সঙ্গে সম্পৃক্ত করতে চাই। দেশেই বিশ্বমানের আরও প্রশিক্ষক তৈরি করতে চাই যারা দেশ বিদেশে গিয়ে প্রশিক্ষণ দিয়ে দেশের ভাবমর্যাদা সমুন্বত করবে। নেটওয়ার্কিং খাতে দেশের ইমেজ ব্র্যান্ডিং করবে। বৈশ্বিক সেতুবন্ধন এবং ভার্চুয়াল নিরাপত্তায় বাংলাদেশকে স্বমহিমায় পরিচিত করবে এবং আমাদের দেশের ইন্টারনেট ব্যবস্থাকে সুসংহত করবে।

সম্মেলন শেষে ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে আগামী ১০-১৩ মে প্রতিদিন তিনটি করে কর্মশালা অনুষ্ঠিত হবে। কর্মশালাগুলো হবে বিজিপি ও আইপিভি ৬ চালু; নেটওয়ার্ক সুরক্ষা এবং নেটওয়ার্ক অটোমেশন এর ওপর। এতে নিবন্ধিত দেশ- বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ১৫০জন প্রকৌশলী অংশগ্রহণ করবেন।

প্রশিক্ষক হিসেবে থাকছেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন তথ্যপ্রযুক্তিবিদ টেরি স্যুইটসার (এপনিক), আব্দুল্লাহ আল নাসের (এপনিক), মো. জোবায়ের খান (এপনিক), ওয়ারেন ফিঞ্চ (এপনিক), শামীম রেজা (এপনিক), সুমন কুমার সাহা (এডিএন টেলিকম), অনুরাগ ভাটিয়া (হ্যারিকেন ইলেকট্রিক), রুপেশ ব্যাসনেট (ওঁ নেটওর্য়াক) এবং শায়লা শারমিন (প্রাইম ব্যাংক)।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *