সাম্প্রতিক সংবাদ

৯-১০ জুন “স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩”

ক.বি.ডেস্ক: জেসিআই বাংলাদেশ এর উদ্যোগে এবং এটুআই’র সহযোগিতায় আগামী ৯-১০ জুন দুই দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে “জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩”। ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশে প্রথমবারের মতো “স্মার্ট বাংলাদেশ” শীর্ষক আয়োজন। www.jcisummit.com এই সাইটে রেজিষ্ট্রেশনসহ যাবতীয় তথ্য পাওয়া যাবে।

সরকার ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার চারটি ভিত্তি- স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি সফলভাবে বাস্তবায়নে কাজ করছে। সরকারের স্মার্ট বাংলাদেশ লক্ষ্য মাত্রার সঙ্গে জেসিআই বাংলাদেশ সংগঠনের তারুণ্যদীপ্ত অংশগ্রহন এক ভিন্ন মাত্রা যোগ করবে।

এবছরই প্রথম জেসিআই ক্রিয়েটিভ ইয়াং এন্টারপ্রেনিয়র বা সিওয়াইই অ্যাওয়ার্ড প্রবর্তন করা হচ্ছে। সিওয়াইই অ্যাওয়ার্ড এ এক হাজার উদ্যোক্তা তাদের বিজনেস আইডিয়া শেয়ার করতে পারবেন। ১০ জন বিজয়ীদের জন্য রয়েছে ৩.৫ লক্ষ টাকার মতো নগদ অর্থ পুরস্কার, নিজের ব্যবসাকে জেসিআই’র বিশ্ব প্লাটফর্মে দেখানোর সুযোগ এবং ভেঞ্চার ক্যাপিটাল থেকে ফান্ডিং জেনারেশনের।

গতকাল রবিবার (৭ মে) বিসিসি’র মিলনায়তনে অনুষ্ঠিত “জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩” সম্পর্কে বিস্তারিত জানাতে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। মূখ্য আলোচক ছিলেন জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট জিয়াউল হক ভূঁইয়া।

এ সময় উপস্থিত ছিলেন এটুআই প্রোগ্রামের হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া ম্যানেজার পূরবী মতিন, জেসিআই বাংলাদেশের ন্যাশনাল অফিসার তাহসিন আজিম সেজান, মুহাম্মাদ আলতামিশ নাবিল, আরিজ আফসার খান, মো. এজাজুল হাসান খান, রেজয়ান উল হক, ষ্টিভ বেনেডিক্ট ডি’সিলভা, শান শাহেদ, শাখাওয়াত হোসেন, ফাহিম আহমেদ ও মো. ফজলে মুনিম।

জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩
স্মার্ট বাংলাদেশ সামিট ও এক্সপো’তে ৬টি বিশেষ অধিবেশন বা সেশন থাকছে। সেশনগুলোতে দেশ এবং দেশের বাইরের বিশেষজ্ঞ ও বক্তা উপস্থিত থাকবেন। আমন্ত্রিত অতিথিবৃন্দ ও প্যানেলিষ্টগণ তাদের অভিজ্ঞতা, জ্ঞান ও মত বিনিময়ের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ এর সম্ভাবনাময় প্রতিটি দিক তুলে ধরবেন। এ ছাড়া স্মার্ট এক্সপোতে থাকছে দর্শনার্থীদের জন্য চমকপ্রদ সকল প্রযুক্তির প্রদর্শন। ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ কেমন হবে তার ওপর ভিত্তি করে আয়োজন করা হবে ফিউচারিসটিক এক্সপো।

১০ জুন তরুণ উদ্যোক্তাদের জন্য থাকছে জেসিআই ক্রিয়েটিভ ইয়াং এন্টারপ্রেনিয়র বা সিওয়াইই অ্যাওয়ার্ড। এই আয়োজনে হাজারের অধিক উদ্যোক্তা তাদের বিজনেস আইডিয়া সাবমিট করার সুযোগ পাবেন যার মধ্যে থেকে ১০ জন বিজয়ীর জন্য রয়েছে ৩.৫ লক্ষ টাকার গ্রান্ট, সঙ্গে মেন্টরিং ও ভেনচার ক্যাপিটাল পাওয়ার সহযোগিতা। দেশ-বিদেশের নামধারী বিনিয়োগকারী ও ভেনচার ক্যাপিটাল প্রদানকারী প্রতিষ্ঠান উপস্থিত থাকবেন। এ ছাড়াও বিজয়ীরা আন্তর্জাতিক মঞ্চে লড়বে পরবর্তী জেসিআই এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিজয়ীদের সঙ্গে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *