সাম্প্রতিক সংবাদ

উবার ট্রিপে জিনিসপত্র ভুলে রেখে যাওয়ায় ঢাকার মানুষ শীর্ষে

ক.বি.ডেস্ক: সম্প্রতি প্রকাশিত হলো রাইডশেয়ারিং অ্যাপ উবারের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স-এর ৭ম (২০২৩ সালের) সংস্করণ। প্রকাশিত উবারের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সে বাংলাদেশিদের ভুলে যাওয়া জিনিসের মধ্যে প্রথমেই আছে মোবাইল ফোন। এর পরে আছে ব্যাগ, ওয়ালেট, হেডফোন ও কাগজপত্র। হারানো জিনিস সবচেয়ে বেশি রিপোর্ট করা হয়েছে শুক্রবারে, বিশেষত দুপুর ১টা থেকে বিকাল ৪টার মধ্যে।

লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স-এর ৭ম (২০২৩ সালের) সংস্করণে গত বছর বাংলাদেশি উবার ব্যবহারকারীরা কোন জিনিসগুলো উবারে সবচেয়ে বেশি ফেলে রেখে গেছেন এবং দিনের কোন সময়ে, সপ্তাহের কোন দিনে ও বছরের কোন সময়ে হারানো জিনিস রিপোর্ট করেছেন তা তুলে ধরা হয়।

এ বছর ঈদের মৌসুমে বাংলাদেশের মানুষ সবচেয়ে বেশি জিনিসপত্র ভুলে ফেলে রেখে গেছেন। বেশিরভাগ মোবাইল ফোন ও ক্যামেরা ফেলে রেখে আসার ঘটনাটি ঘটেছে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে। গত বছর বাংলাদেশজুড়ে যাত্রীদের ভুলে যাওয়া জিনিসের তালিকায় প্রথম দু’টি স্থানে ছিল ফোন এবং ব্যাগ। তালিকায় এর পরেই ছিল ওয়ালেট, হেডফোন ও কাগজপত্র। বাংলাদেশিরা উবারে এরকম সাধারণ জিনিসপত্র যেমন ভুলে ফেলে রেখে গেছেন, তেমনি ভুলে রেখে গেছেন ল্যাপটপের মতো অপ্রত্যাশিত জিনিসও।

হারানো জিনিস খুঁজে পেতে উবারের কিছু ইন-অ্যাপ অপশন আছে। এ ব্যাপারে যাত্রীদের জন্য লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স একটি চমৎকার উপায়। গাড়ি থেকে নামার আগে সব জিনিসপত্র সঙ্গে নিয়ে নামতে ভুলবেন না। যদি ভুল করে কিছু ফেলেও যান, জানবেন যে আপনাকে সাহায্য করতে সবসময় প্রস্তুত উবার।

গাড়িতে ফেলে যাওয়া কোনো জিনিস উদ্ধারের সবচেয়ে কার্যকর উপায় হলো চালককে কল করা। কীভাবে করবেন, জেনে নিন:
‘ইয়োর ট্রিপস’ অপশনে ট্যাপ করুন এবং যে ট্রিপে আপনার জিনিসটি হারিয়ে গেছে তা সিলেক্ট করুন। নিচে স্ক্রল করে ‘ফাইন্ড লস্ট আইটেম’ অপশনে ট্যাপ করুন। ‘কন্ট্যাক্ট ড্রাইভার অ্যাবাউট আ লস্ট আইটেম’ অপশনে ট্যাপ করুন। স্ক্রল করে নিচে নামুন এবং আপনার সঙ্গে যোগযোগ করা যাবে এমন একটি ফোন নম্বর লিখুন।

সাবমিট অপশনে ট্যাপ করুন। যদি নিজের ফোন হারিয়ে যায় তাহলে আপনার বন্ধুর ফোন নম্বর ব্যবহার করুন (এর জন্য আপনাকে কমপিউটার বা বন্ধুর ফোন থেকে নিজের অ্যাকাউন্টে লগ ইন করতে হবে)। আপনার ফোন বেজে উঠবে এবং আপনার চালকের মোবাইল নম্বরের সঙ্গে আপনাকে সরাসরি যুক্ত করে দেয়া হবে। যদি চালক ফোন ধরেন এবং নিশ্চিত করেন যে আপনার জিনিসটি পাওয়া গেছে, সেটি ফিরিয়ে নিতে উভয়ের জন্য সুবিধাজনক একটি সময় ও স্থান নির্বাচন করুন। যদি চালকের সঙ্গে যোগাযোগ করতে না পারেন, আপনার হারানো জিনিসটির বিস্তারিত বর্ণনা এবং আপনার সঙ্গে যোগাযোগের উপায় জানিয়ে চালককে একটি ভয়েসমেইল পাঠিয়ে রাখুন।

উবারে কিছু হারিয়ে ফেললে কীভাবে তা ফিরে পেতে পারেন, এই ভিডিও থেকে তা দেখে নিন।

উবার লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স ২০২৩ থেকে প্রাপ্ত তথ্যের একটি স্ন্যাপশট: উবার যাত্রীদের ভুলে যাওয়ার তালিকার প্রথম ৫টি জিনিস: মোবাইল, ব্যাগ, ওয়ালেট, হেডফোন এবং কাগজপত্র। সপ্তাহের যে দিন যাত্রীরা সবচেয়ে বেশি জিনিসপত্র ভুলে রেখে যান: শুক্রবার। বছরের যে দিনগুলোতে সবচেয়ে বেশি সংখ্যক জিনিস ভুলে রেখে যাওয়া হয়েছে: ৬ আগস্ট ২০২২, ১৬ ডিসেম্বর ২০২২, ৬ মার্চ ২০২৩, ২২ এপ্রিল ২০২৩ এবং ২৩ এপ্রিল ২০২৩।

যেসব জিনিস সপ্তাহের যেসব দিনে বেশি হারিয়েছে: যাত্রীরা মোবাইল ফোন/ক্যামেরা বেশি হারিয়েছেন শুক্র, শনি ও বুধবার। যাত্রীরা হেডফোন বেশি হারিয়েছেন সোমবার। যাত্রীরা ওয়ালেট/কার্ড হোল্ডার বেশি হারিয়েছেন রবি ও মঙ্গলবার। যাত্রীরা ল্যাপটপ বেশি হারিয়েছেন বৃহস্পতিবার।

দিনের যে ৩টি সময়ে যাত্রীরা বেশি জিনিস হারিয়েছেন: দুপুর ১টায় বাংলাদেশের উবার যাত্রীদের জিনিসপত্র হারানোর হার বেশি।
সকাল ৯টায় বাংলাদেশের উবার যাত্রীদের জিনিসপত্র হারানোর হার বেশি। বিকাল ৪টায় বাংলাদেশের উবার যাত্রীদের জিনিসপত্র হারানোর হার বেশি

যে শহরে যাত্রীরা সবচেয়ে বেশি জিনিস হারিয়েছেন: ঢাকা

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *