উদ্যোগ

সাংবাদিকদের সঙ্গে এনবিএমইজিএফ’র ইফতার

ক.বি.ডেস্ক: অনলাইনে বিনা মূল্যে উদ্যক্তা প্রশিক্ষণ প্ল্যাটফর্ম ‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’ (এনবিএমইজিএফ) এর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। ঢাকার একটি অভিজাত রেটুরেন্টে প্রথমবারের মত ইফতার মাহফিল আয়োজন করেন ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদ। এ আয়োজনে দেশের বিভিন্ন গণমাধ্যমের কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। পাশাপাশি লেখক ও প্রশিক্ষণ প্রাপ্ত উদ্যক্তারা উপস্থিত ছিলেন।

গতকাল সোমবার (১৭ এপ্রিল) সাংবাদিকদের সম্মানার্থে আয়োজিত দোয়া ও ইফতার মাহফিল শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন এনবিএমইজিফ’র প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদ। তিনি ফাউন্ডেশানের কার্যক্রম, প্রশিক্ষনার্থির সংখ্যা, সফল উদ্যক্তা ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন।

ইকবাল বাহার বলেন, ২০১৮ সালে ফেসবুকভিত্তিক কমিউনিটি গ্রুপ থেকে আমরা যাত্রা করেছিলাম। বর্তমানে এটিই উদ্যোক্তা তৈরির সেরা প্রশিক্ষণ প্লাটফর্ম। এনবিএমইজিফ বাংলাদেশের একমাত্র অলাভজনক ফাউন্ডেশন যেখানে ‘প্রতিদিন’ উদ্যোক্তা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয় বিনা মূল্যে। মাত্র ৫ বছরে প্রতিষ্ঠানটি থেকে প্রশিক্ষণ নিয়েছেন প্রায় সাত লাখ। “নিজের বলার মত গল্প” ফাউন্ডেশনে প্রশিক্ষণ নিয়ে ইতিমধ্যে বদলে গেছে লাখো তরুণ-তরুণীর জীবন। “চাকরি করবোনা চাকরি দিবো” এই ব্রত নিয়ে প্রতিষ্ঠা করেছিলাম এনবিএমইজিএফ। আমার ছাত্ররা এখন উদ্যোগ নিয়ে নিজের প্রতিষ্ঠানে অন্যদের চাকরি দিচ্ছে।

দোয়া ও ইফতার মাহফিল শেষে মতবিনিময় করেন এনবিএমইজিফ’র প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদ

তিনি আরও বলেন, এনবিএমইজিএফ এখন শুধু উদ্যক্তা তৈরিতেই সীমাবদ্ধ নেই বরং আমাদের প্রশিক্ষিত প্রতিটি উদ্যক্তা যেনো সাবলিলভাবে নিজের ব্যবসা পরিচালনা করতে পারে সেই মেন্টরিংও করা হয়। এখন নিজের বলার মত গল্প প্লাটফর্মটি মার্কেটপ্লেসে রুপ নিয়েছে। যেখানে সদস্যরা কোনো বিপণন খরচ ছাড়াই লক্ষ লক্ষ টাকার পণ্য প্রদর্শন ও বিক্রি করছে। কনটেন্টগুলো সবার দক্ষতায় কাজে লাগাতে প্রশিক্ষণ কার্যক্রমটি অচিরেই ইনস্টিটিউশনাল ফর্মে নিয়ে যাবেন। আমি স্বপ্ন দেখি দেশে একটি উদ্যক্তা স্কুল প্রতিষ্ঠার যা আগামী ৫ বছরের মধ্যে গড়ে তুলব। নিজের বলার মতো গল্প ফাউন্ডেশন কারো অনুদান নেয় না। নিজেদের চাঁদায় চলে। স্পন্সরও করতে পারে কেবল সদস্যরাই। তাই এই ফাউন্ডেশনটি অনেকটাই ব্যতিক্রম।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *