উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

স্টার্টআপ বাংলাদেশ’র এমডি হলেন সামি আহমেদ

ক.বি.ডেস্ক: সরকারের স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানির নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হয়েছেন সামি আহমেদ। তিনি আইসিটি বিভাগের এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি উপদেষ্টা হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি এই প্রকল্পে কম্পোনেন্ট লিডার ছিলেন। আজ বুধবার (২ ফেব্রুয়ারি) তিনি স্টার্টআপ বাংলাদেশের এমডি হিসেবে আনুষ্ঠানিকভাবে নিয়োগ পান। সামি আহমেদের আগে প্রতিষ্ঠানটির এমডি ছিলেন টিনা এফ জাবিন।

সামি আহমেদ ২০১২ সালের অক্টোবরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশনে (এটুআই) টেকনোলজি এক্সপার্ট হিসেবে যোগ দিয়ে এক বছর ৮ মাস কাজ করেন। এটুআই হতে ২০১৪ সালে সফটওয়্যার রফতানিকারকদের সংগঠন বেসিসের নির্বাহী পরিচালক হিসেবে যোগ দেন। তিনি ইউনিভার্সাল আইটি লিমিটেডের হেড অব অপারেশন, রেজ সিস্টেমসের আইটি কনসালটেন্ট ছিলেন। এ ছাড়া ২০০৫ সালে যুক্তরাষ্ট্রের বোস্টনে নাজ এন্টারপ্রাইজের ম্যানেজার হিসেবে যোগ দিয়ে কাজ করেছেন সাড়ে তিন বছর।

স্টার্টআপে বিনিয়োগ ও উদ্যোক্তা সংস্কৃতি গড়তে ২০১৯ সালের ডিসেম্বরে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানি গঠনের চূড়ান্ত অনুমোদন দেয় সরকার। সরকারের এই কোম্পানি হতে স্টার্টআপদেরকে মূল্যায়নের প্রেক্ষিতে সিড স্টেজে সর্বোচ্চ ১ কোটি এবং গ্রোথ গাইডেড  স্টার্টআপ রাঊন্ডে  সর্বোচ্চ ৫ কোটি টাকা বিনিয়োগের সুযোগ রয়েছে। ইতোমধ্যে কোম্পানিটি বেশ কিছু স্টার্টআপে বিভিন্ন স্টেজে বিনিয়োগ করেছে। এর মধ্যে পাঠাও লিমিটেড, সেবা এক্সওয়াইজেড, চালডাল ডটকম, ইনটেলিজেন্স মেশিন, ঢাকা কাস্ট, এডু হাইভ, মনের বন্ধু অন্যতম । এরা স্টার্টআপ বাংলাদেশ হতে ১৫ কোটি টাকা পেয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *