উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ নির্মাণে রাশিয়ার কোম্পানি গ্লাভকসমস’র সঙ্গে সমঝোতা

ক.বি.ডেস্ক: দেশের দ্বিতীয় স্যাটেলাইট ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’’ নির্মাণে রাশিয়ার কোম্পানি গ্লাভকসমস এর সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। আজ বুধবার (২ ফেব্রুয়ারি) ঢাকায় বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) কার্যালয়ে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিএসসিএল’র ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম এবং গ্লাভকসমস’র মহাপরিচালক দিমিত্রি লস্কুতন। এ সময় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার উপস্থিত ছিলেন।

বিএসসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদের সভাপতিত্বে স্মারক সই অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমান, বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সেন্ডার ভিকেনতেভিচ মান্তিতস্কি এবং অনলাইনে রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মোস্তাফা জাব্বার বলেন, রাশিয়া সরকারের সহযোগিতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্লাভকসমসের সঙ্গে স্যাটেলাইট তৈরি ও উতক্ষেপণ বিষয়ে সহযোগিতা স্মারক সইয়ের মধ্য দিয়ে আর্থ অবজারভেটরি ক্যাটাগরির এই স্যাটেলাইটের কার্যক্রম শুরু হলো। গ্লাভকসমস রাশিয়ার রাষ্ট্রায়ত্ত মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান রসকসমের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *