উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

অনলাইনে যাত্রা হোলসেল প্ল্যাটফর্ম ‘উদ্দমী’

ক.বি.ডেস্ক: বি-টু-বি মডেলে ব্যবসায়ীদের সহায়তা করতেই অনলাইনে যাত্রা হলো হোলসেল প্ল্যাটফর্ম ‘‘উদ্দমী’’। সম্প্রতি এ উদ্যোগের মাধ্যমে পণ্য উতপাদন বা আমদানীকারকরা খুব সহজে সারাদেশে পণ্য সরবরাহ করতে পারবেন। উদ্দমী আমদানীকারকদের সঙ্গে রিটেইলারদের সহজ সংযোগ করতেই চালু হয়েছে। এখান থেকে রিটেইলার তার দোকানের জন্য যাবতীয় পণ্য পাইকারী দামে কিনতে পারবেন।

ইতিমধ্যে উদ্দমীতে ১৮টি সাপ্লায়ার এবং ৭০০ এর বেশি পণ্য নিয়ে যুক্ত হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য: এসিআই মোটরস, এপেক্স হুসাইন গ্রুপ, সুপার স্টার গ্রুপ, মানসী কর্পোরেশন, স্পীডোজ। বর্তমানে এ উদ্যোগের পাওয়া যাচ্ছে মোটরসাইকেল পার্টস এবং এক্সেসরিস, ইলেক্ট্রিক্যাল আইটেমস, কাস্টম ব্রান্ডিং বা প্রিন্ট প্রডাক্ট এবং স্টেশনারী আইটেম ইত্যাদি। এই ৪টি ক্যাটাগরি নিয়ে যাত্রা করলেও ধীরে ধীরে অন্যান্য পণ্যও যুক্ত হবে বলে জানা গেছে।

উদ্দমী ইন্টারন্যাশনাল লিমিটেডের সিইও দেওয়ান সাহেদুর রহমান বলেন, গত বছরের এপ্রিল মাস থেকে আমরা এই উদ্যোগটির জন্য সারা বাংলাদেশের রিটেইল শপের ডেটা সংগ্রহের কাজ শুরু করেছি এবং আমাদের ওয়েবসাইটের ব্যাকইন্ড ডেভলপমেন্টের জন্যও অনেক সময় দিতে হয়েছে। এটা অনেক বড় একটি প্রজেক্ট এবং এখন পর্যন্ত ফান্ডিং ব্যক্তিগতভাবে সরবরাহ করে আসছি। তবে আমরা দেশী, বিদেশী অ্যাঞ্জেল ইনভেস্টর কিংবা ভেঞ্জার ক্যাপিটালদের সঙ্গে যোগাযোগ করে যাচ্ছি ফান্ড রেইজিং এর জন্য। বাংলাদেশে রিটেইল মার্কেট সাইজ প্রায় ৬০ বিলিয়ন ডলার। সাপ্লাই চেইন ডিস্ট্রিবিউশন কিংবা ডিলারের প্রফিট মার্জিন যদি অন্ততঃ ৬ শতাংশও হয়ে থাকে, তাহলে বাংলাদেশে বি-টু-বি কমার্সের মার্কেট সাইজ দাড়ায় অন্ততঃ ৩ বিলিয়ন ডলার। এই বিশাল মার্কেট নিয়ে কাজ করলে অনেক সুযোগ এবং সম্ভাবনা তৈরী হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *