উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

প্রাইম ব্যাংকের সঙ্গে বাক্কো’র সমঝোতা স্মারক সাক্ষর

দেশের বিপিও/আউটসোর্সিং শিল্পে একমাত্র কেন্দ্রীয় ব্যবসায়িক সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংর (বাক্কো) সদস্য প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার লক্ষ্যে এবং বিপিও খাতের উদ্যোক্তাদের অর্থায়নসহ যাবতীয় ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে প্রাইম ব্যাংক এবং বাক্কো’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ  (০৮ জুলাই) ‘প্রাইম ব্যাংক-বাক্কো অ্যালায়েন্স’ শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রাহেল আহমেদ, এমএসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব এবং ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন্স বিভাগের প্রধান নাজমুল করিম চৌধুরী। বাক্কোর সভাপতি ওয়াহিদ শরীফ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. আবুল খায়ের, ডিরেক্টর রাশেদ নোমান। অনুষ্ঠানটিতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

এম এ মান্নান বলেন, আমাদের বর্তমান সরকার পরিবর্তন চায়, সেজন্য সকল খাতের পাইওনিয়ার এবং নেতাদের এগিয়ে আসতে হবে। সরকারের সবগুলো মন্ত্রণালয় থেকেই আইসিটি খাতের উন্নয়নে নীতিমালা এবং অন্যান্য বিষয়ে সাহায্য করা হবে।

রাহেল আহমেদ বলেন, বিপিও/আউটসোর্সিং শিল্পের ব্যাপক সম্ভাবনা । কেননা উন্নত দেশগুলো বিপিও/আউটসোর্সিং সার্ভিসের জন্য বাইরের অন্য দেশের উপর নির্ভর করছে । এই ঋণ সুবিধার ফলে বিপিও/আউটসোর্সিং কোম্পানিগুলো ব্যবসা সম্প্রসারণ করতে পারবে এবং মার্কেট শেয়ার আরও বাড়াতে পারবে।

বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ বলেন, বাক্কো সবসময়ই সদস্য প্রতিষ্ঠানগুলোর সুযোগসুবিধা বৃদ্ধিতে কাজ করে আসছে এবং ভবিষ্যতে এইরকম আরও কিছু কার্যক্রম গ্রহনের মাধ্যমে বিপিও শিল্পের উন্নয়নে কাজ করে যাবে।

দেশের বিপিও শিল্পকে বাঁচিয়ে রাখতে ব্যাংক থেকে বিভিন্ন সুবিধা পাওয়া, এই খাতের প্রতিষ্ঠানগুলোর জন্য খুবই জরুরী। কেননা, এই সময়ে দেশের বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান সরকারি নির্দেশে বন্ধ থাকলেও জরুরি সেবার আওতায় থাকা বিপিও প্রতিষ্ঠানগুলো সারা বাংলাদেশে বিরামহীন ২৪ ঘন্টা কল সেন্টার সেবা, জরুরী গ্রাহক সেবা এবং ব্যাক অফিসের মত সেবাসমূহ নিশ্চিতকরণে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে ।

দেশের সম্ভাবনাময় আইসিটি খাতের দ্রুত সম্প্রসারণের লক্ষ্যে বাক্কো ও প্রাইম ব্যাংকের উদ্যোগে গঠিত এই সহজ অর্থায়ন সুবিধা বিপিও/আউটসোর্সিং কোম্পানিগুলোকে সহায়তা করবে। এ চুক্তি মোতাবেক বাক্কোর সদস্য প্রতিষ্ঠানগুলো প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত লোন এবং অন্যান্য বিশেষায়িত ফাইন্যান্সিং সার্ভিস পাবে। এর ফলে বিপিও/আউটসোর্সিং খাত আরও প্রবৃদ্ধির দিকে এগিয়ে যেতে পারবে । তাছাড়াও বিপিও প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল, ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন, ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে । ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং-অ্যালটিচুড-সার্ভিস পাবে। তবে লোনের জন্য দুই বছরের ব্যবসার অভিজ্ঞতা ও বাক্কোর সুপারিশ পত্রের প্রয়োজন হবে । ইতোমধ্যে, প্রাইম ব্যাংক রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ করেছেন যাতে বাক্কো সদস্যবৃন্দ অফিস/বাড়িতে বসেই লোনের আবেদনসহ যাবতীয় ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারে ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *