উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড

ক.বি.ডেস্ক: দেশে শিক্ষার্থীদের মাঝে জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনা বৃদ্ধি ও আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডে অংশ নেয়ার জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি আয়োজন করেছে প্রখমবারের মতো ‘‘বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড ২০২১’’ (বিডিসিএসও)। এ বছর ১৫০০ জন শিক্ষার্থী এই অলিম্পিয়াডে রেজিস্ট্রেশন করেছে। এর মধ্যে ঢাকা শহরের শিক্ষার্থী প্রায় ৩২ শতাংশ। বাকি ৬৮ শতাংশ বিভিন্ন শহর, উপশহর ও গ্রাম থেকে অংশগ্রহণ করছে। ছেলে ও মেয়ের অনুপাতে মেয়ে শিক্ষার্থী ৩৩ শতাংশ।

গত শুক্রবার (১৬ জুলাই) এই অলিম্পিয়াডের প্রথম পর্যায় অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। দেশের সকল জেলা হতে ১৪-১৭ বছর বয়সী প্রায় ১০০০ জন শিক্ষার্থী একটি অনলাইন প্ল্যাটফর্মে একত্রিত হয়ে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করে। সেখানে থেকে ২৫০ জন শিক্ষার্থীকে জাতীয় পর্বের জন্য নির্বাচিত করা হয়েছে। নির্বাচিতদের নাম https://bdcso.onlinequiz.io/results এই ঠিকানায়। ১৯ জুলাই সোমবার বিকাল ৩টায় অনলাইন আঞ্চলিক পর্বের নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। করোনা মহামারীর কারণে পুরো অলিম্পিয়াডটি এবার অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে।

বিডিসিএসও ২০২১ এর প্রথম পর্যায়ে পরিবেশ ও জলবায়ু বিষয়ক প্রশ্ন এমসিকিউ আকারে করা হয়। আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের প্রশ্ন পদ্ধতি অনুসরণ করে পরীক্ষা নেওয়া হয়েছে। জাতীয় পর্যায়ে আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের প্রশ্নপদ্ধতি অনুসারে কেসস্টাডি, ক্যালকুলেশন এবং এমসিকিউ থাকবে। জাতীয় পর্যায়ে বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে অনলাইন ক্যাম্প আয়োজন করা হবে। অনলাইন ক্যাম্পে আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের জন্য ট্রেনিং দেওয়া হবে। বিস্তারিত:bdcso.onlinequiz.io এই ওয়েবসাইটে এবং ফেসবুক পেজ: facebook.com/bdClimateScienceOlympiad/

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *