সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

বেসিসে ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্য নিয়ে কাজ করবে ‘টিম স্মার্ট’

ক.বি.ডেস্ক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এ ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্য নিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে ‘টিম স্মার্ট’। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বেসিস গড়ে তোলার লক্ষ্যেও কাজ করতে চায়। পাশাপাশি পূর্ণ প্যানেলে রায় পেলে ‘টিম স্মার্ট’ দেশের আইসিটি খাতের সঠিক ও পূর্ণাঙ্গ ডেটা সংগ্রহেও বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানানো হয়।

গতকাল মঙ্গলবার (২ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে দেশের আইসিটি খাতের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় ও ইফতার মাহফিলে ‘টিম স্মার্ট’ প্যানেলের নেতারা এসব প্রতিশ্রুতির কথা ব্যক্ত করেন। অনুষ্ঠানে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) ও টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এর নির্বাহী পরিষদের নেতৃবৃন্দ সহ সদস্যরা উপস্থিত ছিলেন।

আসন্ন বেসিস নির্বাচনে পূর্ণ প্যানেল গঠন করে ‘টিম স্মার্ট’। প্যানেলটির নেতৃত্বে রয়েছেন এডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল। সাধারণ ক্যাটাগরিতে রয়েছেন কনটেন্ট ম্যাটার্স লিমিটেডের প্রধান নির্বাহী এ এস এম রফিক উল্লাহ, নগদ লিমিটেডের নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা লিয়াকত হোসাইন, আমার পে’র ব্যবস্থাপনা পরিচালক এ এম ইশতিয়াক সারোয়ার, লুজলি কাপল্ড টেকনোলজিসের প্রধান পরিচালন কর্মকর্তা সৈয়দা নওশাদ জাহান প্রমি, অ্যানালাইেজন বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান মুহম্মদ রিসালাত সিদ্দীক এবং বন্ডস্টাইন টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর শাহরুখ ইসলাম।

‘টিম স্মার্ট’ এর প্যানেল থেকে সহযোগী ক্যাটাগরিতে রয়েছেন ম্যাগনাস সফটওয়্যার ওয়ার্কসের প্রধান নির্বাহী কর্মকর্তা আরমান আহমেদ খান। অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে রয়েছেন এডফিনিক্স লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা লুতফি চৌধুরী। আন্তর্জাতিক ক্যাটাগরিতে রয়েছেন দারাজ বাংলাদেশ’র চীফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার হাসিনুল কুদ্দুস (রুশো)।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন টিএমজিবি’র সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন, সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদ, সহ-সভাপতি কুমার বিশ্বজিৎ রায় এবং ট্রাস্টি বোর্ডের সদস্য আল আমিন দেওয়ান। উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ মাহাদী হাসান শিমুল, সাংগঠনিক সম্পাদক গোলাম দাস্তগীর তৌহিদ। বিআইজেএফ’র সভাপতি নাজনীন নাহার, সাধারণ সম্পাদক সাব্বিন হাসান, সাবেক সভাপতি মোজাহেদুল ইসলাম ঢেউ, সাবেক সাধারণ সম্পাদক হাসান জাকির সহ মিজানুর রহমান সোহেল, খালিদ সাইফুল্লাহ।

‘টিম স্মার্ট’ এর প্যানেল প্রধান মোস্তাফিজুর রহমান সোহেল বলেন, “আমরা আগেও অনেক কাজ করেছি। স্মার্ট বাংলাদেশে বিনির্মাণের জন্য এই সংগঠনের সকল বিভক্তি ভেঙে ও স্বচ্ছতা রেখে একটি পরিষ্কার রূপকল্প তৈরি করা প্রয়োজন। আমরা এই কাজটি করতে চাই। সবাইকে সঙ্গে নিয়ে বেসিসকে আরও অনেক দূর এগিয়ে নিতে চাই।”

নিয়াজ মোর্শেদ এলিট বলেন, “পরিবর্তন করার ইচ্ছা ও সক্ষমতা আমাদের আছে। আমরা যুগোপযোগী টিম উপহার দিতে পারবো। বেসিস নিয়ে টেন্ডারবাজি করার আমাদের কিছু নেই। সিন্ডিকেট ভাঙ্গাই হচ্ছে আমার কাজ, বেসিসের সিন্ডিকেটও ভেঙ্গে দিতে পারবো।”

এ এস এম রফিক উল্লাহ বলেন, “ইতিবাচক পরিবর্তনের জন্য আমরা নির্বাচন করছি। আমরা যে বিষয়টি সামনে নিয়ে এসেছি, যিনিই নির্বাচিত হোক, আমরা চাই সেই কাজগুলো হোক। কেবলমাত্র স্মার্ট টিমকে নিয়েই স্মার্ট বাংলদেশের সম্ভাবনা দেখা সম্ভব।”

মুহম্মদ রিসালাত সিদ্দীক বলেন, “স্মার্ট বেসিসের জন্য আমরা একসঙ্গে হয়েছি। স্মার্ট বাংলাদেশের জন্য একেবারে সামনে থেকে প্রযুক্তি নির্মাতাদের হয়ে লীড দেয়ার জন্য স্মার্ট বেসিস প্রয়োজন। সবাইকে সঙ্গে নিয়ে এই প্যানেল সেই স্মার্ট বেসিস নির্মাণ করতে সক্ষম। আমরা সেভাবেই কাজ করবো।”

উল্লেখ্য, আগামী ৮ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে বেসিস’র ২০২৪-২০২৬ মেয়াদের দ্বিবার্ষিক ইসি নির্বাচন। বেসিস’র ১৫তম ইসি নির্বাচন প্যানেল ভিত্তিক হচ্ছে। ইসি নির্বাচনে ১১টি পদের জন্য ৪২ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন। সাধারণ সদস্যদের মধ্য থেকে মনোনয়নপত্র জমা পড়ে ৩০টি, সহযোগী সদস্য ৪টি, অ্যাফিলিয়েট সদস্য ৫টি এবং আন্তর্জাতিক সদস্য ৩টি। বেসিস’র ১১টি পদে সাধারণ সদস্যদের মধ্য থেকে ৮ জন এবং সহযোগী, অ্যাফিলিয়েট ও আন্তর্জাতিক সদস্যদের মধ্য থেকে ১ জন করে নির্বাচিত হবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *