সাম্প্রতিক সংবাদ

থার্ডজেন্ডার ও ট্র্যান্সজেন্ডারদের জন্য বিসিসি’র প্রশিক্ষণ কোর্স

ক.বি.ডেস্ক: দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠী থার্ডজেন্ডার/ ট্র্যান্সজেন্ডারদের ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সক্ষমতা উন্নয়নের জন্য আইসিটি বিভাগের বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি) “ইসেনশ্যাল কমপিউটার স্কিল অ্যান্ড সফ্ট স্কিল অব কল সেন্টার অপারেশন ফর দি থার্ডজেন্ডার/ ট্র্যান্সজেন্ডার” প্রশিক্ষণ কোর্স চালু করছে। এই প্রশিক্ষণ কোর্সটি ত্রিশ দিনব্যাপী (১২ মার্চ-১২ এপ্রিল) চলবে।

গতকাল সোমবার (১৩ মার্চ) বিসিসি’র কার্যালয়ে ত্রিশ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্সটির উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি সচিব মো. সামসুল আরেফিন। বিশেষ অতিথি ছিলেন বন্ধু সোশ্যাল ওয়েলেফেয়ার সোসাইটির নির্বিাহী পরিচালক মো. সালেহ আহমেদ। সভাপতিত্ত্ব করেন বিসিসি’র নির্বাহী পরিচালক রনজিৎ কুমার।

মো. সামসুল আরেফিন বলেন, থার্ডজেন্ডার/ ট্র্যান্সজেন্ডার জনগোষ্ঠিকে তথ্য প্রযুক্তির প্রশিক্ষণ দিয়ে সক্ষমতা উন্নয়নের এবং বিভিন্ন কাজের সুযোগ সৃষ্টি করে দেশের উন্নয়নের মূলস্রোতে সম্পৃক্ত করা হবে। কাউকে পেছনে ফেলে নয় সবাইকে নিয়ে একসঙ্গে অন্তর্ভুক্তিমূলক সমাজ বির্নিমাণের মধ্য দিয়ে ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নকে বাস্তবায়নের জন্য বিসিসি কর্তৃক গৃহীত এই কার্যক্রমটি সহায়ক ভুমিকা রাখবে বলে মনে করি।

অনুষ্ঠানে জানানো হয়, আগামীতে থার্ডজেন্ডার/ ট্র্যান্সজেন্ডার জনগোষ্ঠীকেও আইসিটি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়ন করে আত্মকর্মসংস্থানভিত্তিক কার্যক্রম প্রধান কার্যালয় ছাড়াও বিসিসি’র ৭টি আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে এ উদ্যোগকে সম্প্রসারিত করা হবে। আইসিটি প্রশিক্ষণের মাধ্যমে থার্ডজেন্ডার/ ট্র্যান্সজেন্ডার জনগোষ্ঠিকে তাদের আত্মকর্মসংস্থানসহ দেশের উন্নয়নের মুলস্রোতধারায় নিয়ে আসার কার্যক্রম গ্রহণ করা হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *