সাম্প্রতিক সংবাদ

আইএসপিএবি’র নিজস্ব স্থায়ী অফিস উদ্বোধন

ক.বি.ডেস্ক: দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর বাণিজ্যিক সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর নিজস্ব অফিস কার্যালয়ের উদ্বোধন করা হয়। গতকাল সোমবার (১১ মার্চ) আইএসপিএবি’র নিজস্ব স্থায়ী অফিস উদ্বোধন করেন প্রধান অতিথি ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশেষ অতিথি বিটিআরসি’র চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ। বক্তব্য রাখেন আইএসপিএবি’র সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া এবং পরিচালক মো. জাকির হোসাইন। সভাপতিত্ব করেন আইএসপিএবি’র সভাপতি ইমদাদুল হক।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “স্মার্ট বাংলাদেশের মেরুদণ্ড হবে আইএসপিএবি। গত ১৫ বছরে বাংলাদেশে ইন্টারনেট বিপ্লবে মুখ্য ভূমিকা পালন করেছে আইএসপি’র ৩ হাজার উদ্যোক্তা। করোনায় তাদের প্রত্যেকে যোদ্ধার ভূমিকা রেখেছে। ১৭ কোটি মানুষকে ব্রডব্যন্ড ইন্টারনেটে আনতে চাই। পাবলিক প্রাইভেট অংশীদারিত্বে আগামী দুই থেকে তিন মাসের মধ্যে ইউনিয়ন পর্যায়ে এক লাখ সংযোগ দেয়া হবে। এজন্য আপনাদের আরও দক্ষ হতে হবে। বিটিআরসি অভিভাবক হিসেবে আইএসপি ব্যবসাকে টেকসই করবে। অনাকাঙ্ক্ষিত কোনো দুর্ঘটনা ঘটার আগেই নগর থেকে ইন্টারনেটের ঝুলন্ত তার মাটির তলদেশ নিয়ে যেতে আইএসপি উদ্যোক্তাদের প্রতি আহবান জানান তিনি।”

মহিউদ্দিন আহমেদ বলেন, “আইএসপি ডিশ ব্যবসা নয়। এখানে দক্ষ ও মেধাবী হতে হবে। তাই পেশাদারিত্বে আপনাদের স্মার্ট হতে হবে। নীতিমালা ও গাইড লাইন সময়োপযোগী করতে হবে। আপনারা আপনাদের প্রয়োজন ধরিয়ে দেবেন। আমরা আপনাদের চাহিদা অনুযায়ী আইন সংশোধন করবো।”

ইমদাদুল হক বলেন, “আমরা এই পর্যন্ত যা চেয়েছি সবই পেয়েছি কিন্তু কিছু কিছু ক্ষেত্রে গাইডলাইন জটিলতার কারনে আমরা আমাদের প্রাপ্য থেকে বঞ্চিত হচ্ছি। প্রয়োজনে গাইডলাইন সংশোধন করে বাস্তবতার নিরিখে আমাদের সদস্যদের ন্যয্য দাবীগুলো মেনে নেয়ার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহব্বান জানান। বিটিআরসি’র অনুমতি সাপেক্ষে আমরা রাজধানীর ধানমন্ডিতে একটিভ শেয়ারিং এর কাজ করেছি। ৪০০০ গ্রাহক স্মার্ট কানেক্টিভিটি এর মাধ্যমে এর সুফল ভোগ করতেছে। এর জন্য কোন অধিক চার্জ প্রদান করতে হয়না।”

তিনি আরও বলেন, “এনটিটিএন যদি সহযোগিতা করে তাহলে লাস্ট মাইল তিন কিলোমিটার পর্যন্ত আমরা একটিভ শেয়ারিং করতে পারি তাহলে প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ অতিদ্রুততার সঙ্গে বাস্তবায়ন করতে পারব। ক্যাশ সার্ভিস গ্রাহকের যত কাছাকাছি থাকবে গ্রাহক তত ভাল সেবা পাবে। লাইসেন্স আপগ্রেডেশন করার জন্য ডিভিশনাল, জেলা ও থানা আইএসপিদের যোগ্যতা অনুযায়ী বিবেচনায় নিয়ে লাইসেন্স আপগ্রেডেশন করার জন্য বিটিআরসিকে অনুরোধ করেন।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *