উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

জহির রায়হান স্টুডেন্ট ফিল্ম ল্যাব স্থাপন করা হবে: জুনাইদ আহমেদ পলক

ক.বি.ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদে (ডিইউএফএস) একটি ‘‘জহির রায়হান স্টুডেন্ট ফিল্ম ল্যাব’’ স্থাপনে সব ধরনের সহযোগিতা করা হবে। ডিইউএফএস’র তত্ত্বাবধানে এই ল্যাবটিতে তরুণ শিক্ষার্থী ও চলচ্চিত্র নির্মাতারা সিনেমা বানানোর ক্ষেত্রে তাদের দক্ষতা বাড়িয়ে তোলার সুযোগ পাবেন বলে জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গতকাল বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর বসুন্ধরা শপিং কমপ্লেক্সের স্টার সিনেপ্লেক্সে ডিইউএফএস’র আয়োজনে ‘১৩তম আন্তর্জাতিক আন্ত:বিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উতসব’ এর সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মূলত বিশ্বব্যাপী তরুণ নির্মাতাদের সৃজনশীলতাকে বড় পর্দায় দর্শকের কাছে তুলে ধরার উদ্দেশ্য থেকেই ডিইউএফএস উতসবটি আয়োজন করে থাকে। এ বছর এ উতসবের ১৩তম আসরে বিশ্বের ৯৫ টি দেশ থেকে মোট ১৩১০ টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উতসবে জমা পড়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার বাংলাদেশের সিনিয়র প্রটেকশন অফিসার সুভাস উস্তে।বক্তব্য রাখেন আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাহিদ ভূঞা। আয়োজনে সহযোগিতায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা।

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক আরও  বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে একটি আধুনিক অ্যামিনেশন ল্যাব সেন্টার স্থাপনের সিদ্ধান্ত নিয়েছি। ৪০টি বিশ্ববিদ্যালয় পর্যায়ের অ্যানিমেশন ল্যাব সেন্টার তৈরি এবং হাজার তরুণদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে বলে জানান।

উতসবে বিভিন্ন ক্যাটাগরিতে পুরষ্কার প্রাপ্ত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো হল: জহির রায়হান বেস্ট শর্ট-আফটার ক্লাস। পরিচালক চার্লস্‌ জিউঝি ডঙ (যুক্তরাষ্ট্র); তারেক মাসুদ বেস্ট ইমার্জিং ডিরেক্টর-লটারী। পরিচালক কে এম কনক (বাংলাদেশ); শর্ট ফিল্ম অন রিফিউজি বিজয়ী-ম্যাচস্টিক। পরিচালক  মাহমুদ আহমেদ (ফিলিস্তিন); শর্ট ফিল্ম অন রিফিউজি রানারআপ-ফ্রেমস। পরিচালক জাফর ইয়রগার্ন্সি (তুরস্ক)।

অন্যান্য বিভিন্ন ক্যাটাগরিতে অনারেবল মেনশন লাভ করেছে: হোয়েন দ্যা সাইলেন্স কাম্‌স (তাইওয়ান)। পরিচালক চাং চুন-তিং; দ্যা সিরামিস্ট (ইউক্রেন)। পরিচালক নিকিতা ক্যাসেল; অটাভা (স্লোভেনিয়া)। পরিচালক লানা ব্রিগার;দ্যা ম্যান হু ফরগট টু ব্রিথ (ইরান)। পরিচালক সামান হোসাইনূর এবং ওয়াল অব কাইন্ডনেস (ইরান)। পরিচালক হামিদরেজা হিদাজি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *