উদ্যোগ

‘ডিজিটাল অভিবাসন ব্যবস্থাপনা’ নিয়ে আমি প্রবাসীর কর্মশালা

ক.বি.ডেস্ক: বিদেশে কর্মসূযোগ ও নিয়োগ ব্যবস্থাপনার ডিজিটাল প্লাটফর্ম বিষয়ে রিক্রুটিং এজেন্সিদের নিয়ে কর্মশালা আয়োজন করেছে আমি প্রবাসী অ্যাপ। কর্মশালায় ‘আমি প্রবাসী রিক্রুটমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এবং জব পোর্টাল’ এর বিভিন্ন হালনাগাদকৃত ফিচার সম্পর্কে তথ্য তুলে ধরা হয়।

সম্প্রতি ঢাকার একটি স্থানীয় হোটেলে অনুষ্ঠিত কর্মশালায় দেশের শীর্ষস্থানীয় ১০০টিরও বেশি রিক্রুটিং এজেন্সির প্রতিনিধিদের অংশগ্রহনে জনশক্তি খাতে বিভিন্ন সরকারি এবং ভ্যালু অ্যাডেড পরিষেবা ব্যবহারের ক্ষেত্রে আমি প্রবাসীর বিদ্যমান ও হালনাগাদ ফিচারের ব্যবহার এবং আসন্ন ফিচারসমূহের নিয়ে আলোচনা করা হয়। আমি প্রবাসী প্লাটফর্মের মাধ্যমে রিক্রুটিং এজেন্সিগুলো চাকরি পোস্ট করার পাশাপাশি চাকরির পোর্টাল থেকে অভিবাসন প্রত্যাশী নির্বাচন করতে পারে এবং সকল সরকারি প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারেন।

কর্মশালায় বক্তব্য রাখেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস’র (বায়রা) মহাসচিব আলী হায়দার চৌধুরী, বায়রার যুগ্মসচিব আকবর হোসেন মঞ্জু এবং সাদিয়া ইন্টারন্যাশনালের কর্ণধার শামীম আহমেদ চৌধুরী নোমান।

দেশের প্রায় ৮০ শতাংশ রিক্রুটিং এজেন্সি আমি প্রবাসী অ্যাপের সঙ্গে যুক্ত হয়েছে। প্রায় ২১০০ রিক্রুটিং এজেন্সি আমি প্রবাসীর পোর্টালের মাধ্যমে অনলাইনে বিএমইটি ক্লিয়ারেন্স আবেদন, বাল্ক বিএমইটি ডাটাবেজ রেজিস্ট্রেশন, প্রি-ডিপার্চার ওরিয়েন্টেশন (পিডিও) এনরোলমেন্টসহ অভিবাসন সম্পর্কিত প্রায় সকল সরকারি পরিষেবা ডিজিটালভাবে সম্পন্ন করতে পারছে। শীঘ্রই এই প্ল্যাটফর্মে যুক্ত হতে যাচ্ছে বিদেশি চাকরির চাহিদাপত্রের সত্যায়ন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *