উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

রাজশাহী বিভাগে ‘বিগ ২০২০’ এর ক্যাম্পেইন

রাজশাহী বিভাগে আজ (২ ডিসেম্বর) ‘বিগ ২০২০’ এর অ্যাক্টিভেশন ক্যাম্পেইন রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক কাজী হোসনে আরা, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) তড়িত ও কমপিউটার কৌশল বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. শামিম আনোয়ার এবং সহকারী অধ্যাপক তাসনিম বিনতে শওকত। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. কামরুজ্জামান। অনুষ্ঠানে রাজশাহীর উদ্যোক্তা ও উদ্ভাবকদের নিয়ে রাজশাহী স্টার্টআপ কমিউনিটির উদ্বোধন করা হয়।

মো. কামরুজ্জামান তার বক্তব্যে ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি সম্পর্কে ব্যাখ্যা করেন। সরকারের নানামুখী কর্মকান্ডের ফলে দেশের তরুণ প্রজন্ম এরই মধ্যে দৃষ্টান্ত স্থাপনের পাশাপাশি বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অনেক দূর এগিয়ে গেছে বলে তিনি মত প্রকাশ করেন। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এই উন্নয়নের গতি ত্বরান্বিত করার লক্ষ্যে তথ্য-প্রযুক্তির বিভিন্ন উন্নয়মূলক ও যুগোপযোগী উদ্যোগ গ্রহণ করার জন্যে তিনি আইসিটি পরিবারকে ধন্যবাদ জানান।

কাজী হোসনে আরা স্টার্টআপদের নিয়ে প্রকল্পের বিভিন্ন কার্যক্রমের প্রতিচ্ছবি তুলে ধরেন। তরুনদের উৎসাহিত করতে আইসিটি বিভাগ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে যার অন্যতম একটি উদ্যোগ হল বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ)। নিজেদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে দেশীয় উদ্ভাবক ও উদ্যোক্তাগণকে নিজেদের মেধা ও সৃজনশীলতার সমন্বয়ে বিভিন্ন উদ্ভাবন তৈরি করে বাস্তব জীবনের নানা সমস্যা সমাধানে এগিয়ে আসতে তরুনদের আহ্বান জানান তিনি।

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ) সম্পর্কিত একটি কি নোট উপস্থাপন করেন আইডিয়া প্রকল্পের পরামর্শক শারমিন আকতার।

অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বাউয়েট), রাজশাহী কলেজ, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-সহ রাজশাহীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, তরুণ উদ্ভাবক ও স্টার্টআপসহ জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট অ্যাক্টিভেশন ক্যাম্পেইনের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকর্তাবৃন্দ অংশগ্রহন করেন।

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ) এর পুরস্কার হিসেবে সেরা একটি স্টার্টআপকে গ্র্যান্ট হিসেবে ১ লক্ষ ইউএস ডলার এবং সেরা ৩৫ টি স্টার্টআপকে ১০ লক্ষ টাকা করে গ্র্র্যান্ট প্রদান করা হবে। জাতীয় পর্যায়ে ২৫ ডিসেম্বর ২০২০ এবং আন্তর্জাতিক পর্যায়ে ২৫ জানুয়ারি ২০২১ এর মধ্যে যে কোন তথ্য প্রযুক্তিভিত্তিক উদ্যোক্তা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। বিগ ২০২০ এ নিবন্ধণ করার জন্য ভিজিট করতে হবে www.big.gov.bd এই ওয়েবসাইটে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *