উদ্যোগ

‘উইমেন ইন লিডারশিপ’ অনলাইন কোর্স চালু করেছে ব্রিটিশ কাউন্সিল

ক.বি.ডেস্ক: ব্রিটিশ কাউন্সিল ‘উইমেন ইন লিডারশিপ’(ডব্লিউআইএল) প্রোগ্রামে অংশগ্রহণকারী নারীদের প্রথম দলের জন্য আট সপ্তাহব্যাপী অনলাইন সেলফ-অ্যাকসেস লিডারশিপ অনলাইন কোর্স চালু করেছে। লিঙ্গ সমতার ক্ষেত্রে নেতৃত্ব ও পিয়ার মেন্টরিং প্রোগ্রামের সমন্বয়ে তৈরি করা হয়েছে ২০২৪ এর ডব্লিউআইএল প্রোগ্রাম। ব্রিটিশ কাউন্সিল, ক্লোর সোশ্যাল লিডারশিপ ও ওয়েভ ফাউন্ডেশনের সঙ্গে অংশীদারিত্বে এবং বাংলাদেশ সিভিল সার্ভিস উইমেন নেটওয়ার্কের সহযোগিতায়, জানুয়ারি থেকে মার্চ উইমেন ইন লিডারশিপ (উইল) প্রোগ্রাম আয়োজন করেছে।

এ প্রোগ্রামের মাধ্যমে বিসিএসডব্লিউএন’র ৩০ জন উদীয়মান নারী নেতৃত্ব এবং বিভিন্ন খাতের ২০ জন তরুণ নারী পেশাজীবী ডিজিটাল ফেলোশিপের মাধ্যমে তাদের নেতৃত্ব বিষয়ক সক্ষমতা এবং দক্ষতা বিকাশের সুযোগ পাবেন। যার মধ্যে রয়েছে প্রশিক্ষণ, অনলাইন নেটওয়ার্কিং, মেন্টরশিপ এবং অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করা সুযোগ। এ প্রোগ্রামে ছয়টি ভার্চুয়াল স্পিড মেন্টরিং সেশন আয়োজন করা হবে।

এ প্রোগ্রামে আয়োজন করা হবে ছয়টি ওয়েবিনার। ওয়েবিনারগুলোতে অংশগ্রহণকারীরা কী শিখেছেন, তাদের ভাবনা ও অভিজ্ঞতা এবং প্রকল্প থেকে তাদের অর্জনগুলো সবার সঙ্গে ভাগাভাগি করার এবং এ বিষয়গুলো সম্পর্কে আলোকপাত করার সুযোগ পাবেন। আগামী মার্চে ঢাকায় একটি দিনব্যাপী নেটওয়ার্কিং ইভেন্ট (উইল সামিট) আয়োজন করা হবে, যেখানে শীর্ষস্থানীয় ভূমিকায় কর্মরত নারীরা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ভিত্তিক ক্ষেত্র নিয়ে নীতিনির্ধারক ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়েরসুযোগ পাবেন।

উইল প্রোগ্রামে পঞ্চাশ জন বৈচিত্র্যময় অংশগ্রহণকারীর দল অংশগ্রহণ করবে। এ দলে থাকবেন বিসিএস উইমেন নেটওয়ার্ক থেকে ত্রিশজন সরকারি কর্মজীবী নারী এবং ব্রিটিশ কাউন্সিল অ্যালামনাই নেটওয়ার্কের বিশজন নারী পেশাজীবী। গত ২২ জানুয়ারি ত্রিশজন সরকারি কর্মজীবী নারীদের প্রথম ব্যাচ ভার্চুয়াল ওরিয়েন্টেশন প্রোগ্রামে অংশগ্রহণ করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *