উদ্যোগ

এনআইএসটি’র শিক্ষার্থীদের উদ্যোগে পিঠা উৎসব

ক.বি.ডেস্ক: জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র শিক্ষার্থীদের আয়োজনে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। বিভিন্ন রকম পিঠার মধ্যে মালপোয়া, দুধপোয়া, বিবিখানা পিঠা, দুধ পাকন, মালাই রস পিঠা, রস সেমাই পিঠা, দুধচিতই, গোলাপ পিঠা, দই পিঠা, দই বড়া, দুধ পুলি, চিকেন পুলি ও বিভিন্ন ধরনের পাটিসাপটা পিঠা উপস্থিত দর্শক ও ক্রেতাদের মুগ্ধ করে।

এনআইএসটি’র পিঠা উৎসবে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা আবহমান গ্রাম বাংলার নানা ধরনের ঐতিহ্যবাহী ও সুস্বাধু পিঠা বিভিন্ন ষ্টলে সুসজ্জিত করে উপস্থাপন করেন। গ্রামীন পিঠাঘর, পিঠাকুঞ্জ, টুনটুনির পিঠাঘর, পিঠাসরবর, পিঠা ঐতিহ্য, বর্ণমালা পিঠাঘর, কুলিঘর, কলাপাতার পিঠা, ফুচকা ভান্ডার, চাড্ডাবাজ উল্লেখযোগ্য।

সম্প্রতি এনআইএসটি’র শিক্ষার্থীদের উদ্যোগে অনুষ্ঠিত পিঠা উৎসব এর উদ্বোধন করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রফেসর মো. ফয়েজ হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান। এসময় শিক্ষকবৃন্দসহ ও বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পিঠার বৈচিত্রময়তা ও স্বাদ বিশ্লেষনের প্রেক্ষিতে টুনটুনি পিঠাঘরকে শ্রেষ্ঠ পিঠা ষ্টল হিসেবে পুরস্কৃত করা হয়।

উল্লেখ্য জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ন্যাশনাল ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’তে ৪ বছর মেয়াদি প্রাণরসায়ন ও অণুপ্রান বিজ্ঞান, বিবিএ, সিএসই ও ইসিই অনার্স কোর্স পরিচালিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের একাডেমিক ও ব্যবহারিক জ্ঞান চর্চার পাশাপাশি দেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য ও মূল্যবোধ বিকাশের জন্য সর্বদা বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *