উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ বিষয়ক প্রশিক্ষণে আইডিয়া প্রকল্প

আগামী ১৮ জুন অনলাইনে ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ বা কৃত্তিম বুদ্ধিমত্ত্বা বিষয়ক একটি প্রশিক্ষণ আয়োজন করতে যাচ্ছে আইসিটি বিভাগের বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের আইডিয়া প্রকল্প। সবার জন্য এই আয়োজনটি আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে স্টার্টআপ বাংলাদেশের অফিসিয়াল ফেসবুক পেজে (www.facebook.com/LetsStartupBD/ ) সরাসরি সম্প্রচার করা হবে।

সিলেট বিভাগের প্রায় ৬০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই প্রশিক্ষণে অংশ নিবেন। দিনব্যাপী এই প্রশিক্ষণের বিষয়বস্তু হিসেবে থাকবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং; কোভিড-১৯ এর ওপরে এআই বেইজড্ রিসার্স; কমপিউটার ভিশন ও আইওটি সেন্সর বেইজড্ অ্যাক্টিভিটি রিকগনিশন (হেলথ কেয়ার এবং অন্যান্য অ্যাপ্লিকেশন)। এই প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহণকারীগণ বিশেষজ্ঞদের মাধ্যমে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে জানার সুযোগ পাবে বলে জানান আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

আইডিয়া প্রকল্পের ‘এডুকেশন ফর ন্যাশন’ এর আওতায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সকাল ১০টায় উদ্বোধন অনুষ্ঠান শেষে প্রশিক্ষণটি শুরু হবে। এই প্রশিক্ষণটিতে রিসোর্স পারসন হিসেবে থাকবেন জাপানের ওসাকা ইউনিভার্সিটি’র সহযোগী অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রফেসর ড. মোঃ আতিকুর রহমান আহাদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অধ্যাপক ড. এম সোহেল রহমান এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল হুদা।

মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করা হল কৃত্রিম বুদ্ধিমত্তা। এটি একটি বিশেষ প্রকার প্রযুক্তিগত কৌশল যার মাধ্যমে কমপিউটারকে মিমিকস কগনেটিক এককে আনা হয় যার ফলে কমপিউটার মানুষের মত ভাবতে পারে। অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) হল মেশিন দ্বারা প্রদর্শিত বুদ্ধি বিশেষ। করোনা পরিস্থিতির কারণে বর্তমান পৃথিবী প্রযুক্তি নির্ভর হচ্ছে। ফ্রন্টিয়ার টেকনোলজিরও ব্যবহার বাড়ছে। এআই  এর ব্যবহার ব্যাপকহারে বৃদ্ধি পাবারও সম্ভাবনা আছে। এ বিষয়গুলোকে প্রাধান্য দিয়েই আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের মাধ্যমে নিয়মিতভাবে আয়োজন করা হচ্ছে বিভিন্ন প্রশিক্ষণ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *