সাম্প্রতিক সংবাদ

সামিট এবং ফাইবার এট হোমের সঙ্গে বিসিসি’র চুক্তি

ক.বি.ডেস্ক: দেশের ২৬০০ ইউনিয়নে নিরবিচ্ছিন্ন দ্রুতগতির ইন্টারনেট পরিচালনার জন্য বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করলো বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি)। ইউনিয়নসমুহে দ্রুতগতির ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, মেরামত, প্রতিস্থাপন, আপগ্রেডেশন, পরিচালনা এবং রেভিনিউ শেয়ারিংয়ের জন্য সামিট কমিউনিকেশনস লিমিটেড এবং ফাইবার এট হোম লিমিটেড এর সঙ্গে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বা পিপিপি চুক্তি স্বাক্ষর করেছে বিসিসি।

দেশের ২৬০০টি ইউনিয়নের মধ্যে সামিট কমিউনিকেশন্স ১২৯৩টি ইউনিয়ন এবং ফাইবার এট হোম ১৩০৭টি ইউনিয়ন কার্যক্রম পরিচালনা করবে। চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান দু’টি আগামী ২০ বছর ইন্টারনেট সেবা সার্বক্ষনিক সচল রাখবে।

আজ সোমবার (২২ মে) আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বিসিসি’র অডিটরিয়ামে অনুষ্ঠিত চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক। বিসিসি’র নির্বাহী পরিচালক রণজিৎ কুমার এবং সামিট কমিউনিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. আরিফ আল ইসলাম ও ফাইবার এট হোমের ব্যবস্থাপনা পরিচালক ব্রি. জে. মো. রফিকুর রহমান চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব নাবিদ শফিউল্লাহ, ফাইবার এট হোমের চেয়ারম্যান মঈনুল হক সিদ্দিকী, পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. মুশফিকুর রহমান, ইনফো-সরকার (তৃতীয় পর্যায়) প্রকল্পের প্রকল্প পরিচালক প্রনব কুমার সাহা।

প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বলেন, ইনফো সরকার-৩ প্রকল্পটি স্মার্ট বাংলাদেশের চারটি পিলারকেই মজবুত করবে। নদীর তীর ও সমুদ্র বন্দরকে কেন্দ্র করে সভ্যতা গড়ে উঠেছে। এরপর রেল ও বিদ্যুতকে নির্ভর করে গড়ে ওঠে শিল্প। কিন্তু কমপিউটার ও ইন্টারনেটের ফলে আমরা এখন গ্লোবাল ভিলেজে পরিণত হয়েছি। সামনে শতভাগ লেনদেন হবে ক্যাশলেস। তথ্যপ্রযুক্তির যুগে ইন্টারনেট ব্যতীত জীবনযাপন অসম্ভব। টেকসই উন্নয়নে ইনফো সরকার সবক্ষেত্রেই শতভাগ সফল হয়েছে। এই প্রকল্প বাস্তবায়নে সরকারের খরচ হয়েছে ১২০০ কোটি টাকা। ২০ হাজার কিলোমিটার ফাইবার টানা হয়েছে। এর মাধ্যমে শিক্ষা-চিকিৎসা-ব্যবসা-বিনোদন সেবা চলছে।

চুক্তির শর্ত মোতাবেক আগামী ২০ বৎসরের জন্য বিসিসি কোন অর্থ ব্যয় করবে না। বিসিসি এই চুক্তির সার্বিক বিষয় তদারকি করবে। বিসিসি কর্তৃক বেসরকারি অংশীদারগণের নিকট হতে নির্দিষ্ট রেভিনিউ গ্রহণ করা হবে। ফলে সরকার আর্থিকভাবে লাভবান হবে।

চুক্তি অবসানের পর বিদ্যমান নেটওয়ার্কের সকল যন্ত্রপাতি ও অপটিক্যাল ফাইবার ক্যাবল সম্পূর্ণ সচল অবস্থায় বেসরকারি অংশীদারগণ বিসিসি’র নিকট ফেরত দিবে। নিরবচ্ছিন্ন ডাটা ও ইন্টারনেট সেবা নিশ্চিত করতে পিপিপি চুক্তিতে বাধ্যতামূলকভাবে ৯৯.৯% নেটওয়ার্ক আপটাইম এর বিষয়ে উল্লেখ রয়েছে। ফলশ্রুতিতে গ্রামীণ পর্যায়ের জনগণ নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা পাবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *