সাম্প্রতিক সংবাদ

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রথম ‘বৈদ্যুতিক গাড়ি চার্জিং স্টেশন’ উদ্বোধন

ক.বি.ডেস্ক: ঢাকার বাইরে যশোরের খয়েরতলায় প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে ‘বৈদ্যুতিক গাড়ি (ইভি) চার্জিং স্টেশন’ স্থাপন করা হয়েছে। এই চার্জিং স্টেশন থেকে ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করে একটি বৈদ্যুতিক গাড়ি ৪০ থেকে ৪৫ মিনিটে পুরোপুরি চার্জ করা সম্ভব হবে। পরিবেশবান্ধব ও জ্বালানি সাশ্রয়ী হওয়ায় এই প্রযুক্তির মাধ্যমে একদিকে যেমন পরিবেশ দূষন থেকে বাঁচবে দেশ অন্য দিকে কমে যাবে পরিবহন ব্যায়।

ডিজেলে এক লিটারে গাড়ি চলে ১০ কিলোমিটার। প্রতি কিলোমিটার খরচ পড়ে ১৩ টাকা। কিন্তু বৈদ্যুতিক চার্জে গাড়ি প্রতি কিলোমিটার আড়াই টাকা থেকে দুই টাকা ৯০ পয়সায় খরচ পড়বে। টেকসই এনার্জি সলিউশন প্রদানকারী প্রতিষ্ঠান মিউলিটিক এনার্জি সলিউশন লিমিটেড ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো) যৌথ উদ্যোগে এই বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন চালু করা হয়েছে।

গতকাল শুক্রবার (২২ ডিসেম্বর) যশোরের খয়েরতলায় অবস্থিত দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রথম বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশনের (ইভি) উদ্বোধন করেন প্রধান অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব এনামুল কবির, মিউলিটিক এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা রুবাইয়াত ইসলাম সাদাত, ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক এ এইচ এম মহিউদ্দিন, নির্বাহী পরিচালক শামসুল আলম, প্রকল্প পরিচালক মতিউর রহমান।

মো. হাবিবুর রহমান বলেন, ‘‘বৈদ্যুতিক গাড়ি চার্জ করার জন্য ঢাকার বাইরে কোনো চার্জিং স্টেশন ছিল না। যশোরে ওজোপাডিকো ও মিউলিটিক কোম্পানির যৌথ উদ্যোগে পাইলটিং হিসেবে এই স্টেশন চালু করা হলো। পর্যাক্রমে সারাদেশে বেসরকারি উদ্যোগে পেট্রোল পাম্পের মতো লাখ লাখ চার্জিং স্টেশন চালু হবে। নতুন যুগে প্রবেশ করবে বাংলাদেশ। এই মুহূর্তে বৈদ্যুতিক চার্জিং গাড়ির সংখ্যা কম। এ কারণে যাতে উদ্যোক্তাদের লোকশান না হয় তার জন্য প্রতি ঘণ্টায় একটি ফি নির্ধারণ করে দেয়া হবে।’’

রুবাইয়াত ইসলাম সাদাত বলেন, ‘‘এই অঞ্চলে প্রথম ইভি চার্জিং স্টেশন উদ্বোধনের মাধ্যমে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। বৈদ্যুতিক গাড়ির সম্প্রসারণে বাতাসে কার্বনডাই অক্সাইড নিঃসরণ কম হবে। একইসঙ্গে জলবায়ু দূষণ কমবে। যা পরিবেশ ঠিক রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *