উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

দেশসেরা ক্ষুদে রোবট বিজ্ঞানীদের নিয়েই এবছরের আন্তর্জাতিক রোবট দল

এ বছর দক্ষিণ কোরিয়া থেকে অনলাইনে অনুষ্ঠিত হতে যাওয়া ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য আজ ১৯ সদস্যের বাংলাদেশ রোবট দল ঘোষণা করা হয়েছে। যারা ডিসেম্বরে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

এ বছর ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী দলে থাকছে নালন্দা উচ্চ বিদ্যালয়ের মীর উমাইমা হক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ইভা নেওয়াজ, সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের রাফিহাত সালেহ, ঢাকার চিটাগাং গ্রামার স্কুলের কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসীর তাহরীম, ধানমন্ডি গভ: বয়েজ হাই স্কুলের আরেফিন আনোয়ার, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের রাগিব ইয়াসার রহমান, স্কলাস্টিকার  সৈয়দা লাইবা আজীন, ঢাকার আগা খান স্কুলের যারিয়া মুসাররাত পারিজাত,মির্জাপুর ক্যাডেট কলেজের মাহির তাজওয়ার, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের মিসবাহ উদ্দিন ইনান, চট্টগ্রামের উইলিয়াম কেরি একাডেমির জাইমা যাহিন ওয়ারা, সিলেটের জালালাবাদ ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের তাশরিক আহমদ ও আহমেদ ইশতিয়াক, ঢাকার নটরডেম কলেজের সোয়েব আবির রাতুল, সানবিমস এর নাশীতাত যাইনাহ্ রহমান, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সুদীপ্ত মন্ডল ও মোঃ মুহাইমিনুল ইসলাম এবং বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজের শাদীদুর রহমান শ্রেয়াশ।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য নির্বাচিত বাংলাদেশ দলের সকল সদস্যেকে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি তাদের অভিভাবকদের প্রতিও তিনি কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, এবছর অনলাইনের মাধ্যমে গত ৯,১০,১৬ এবং ১৭ অক্টোবর তৃতীয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ এর আয়োজন করা হয়। এবছর জাতীয় পর্বে দেশের ৬২টি জেলা থেকে ৭৩১ জন শিক্ষার্থী অংশ নেয়। রোবট অলিম্পিয়াডে ক্রিয়েটিভ ক্যাটাগরি,রোবট ইন মুভি,রোবট গ্যাদারিং এবং রোবটিক বুদ্ধি (কুইজ প্রতিযোগিতা) এই মোট চারটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনলাইনে রোবট অলিম্পিয়াডের এই চার ক্যাটাগরি থেকে মোট ৪৩ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। জাতীয় পর্বে বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিতদের নিয়ে আন্তর্জাতিক রোবট দল নির্বাচনী ক্যাম্পের আয়োজন করা হয়।

৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ এর আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ কমপিউটার কাউন্সিল। সহযোগিতায় ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরীজ আনলিমিটেড প্রকল্প,মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব),কমপিউটরা সার্ভিসেস লিমিটেড,ইএমকে সেন্টার ,আম্বার আইটি,কিশোর আলো এবং ঢাকা এফএম এবং ভেন্যু সহযোগিতায় বাংলাদেশ কমপিউটার সমিতি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *