সাম্প্রতিক সংবাদ

ফোন কলেই মিলবে দলিল সংক্রান্ত তথ্য সেবা

ক.বি.ডেস্ক: এখন ঘরে বসে ফোন কলেই মিলবে দলিল সংক্রান্ত যাবতীয় তথ্য সেবা। জমি রেজিস্ট্রেশনের পর দলিলের নকলসহ মূল দলিল সংক্রান্ত তথ্য পেতে ভোগান্তি লাঘবে এ সেবা চালু করেছে নিবন্ধন অধিদপ্তর। প্রাথমিকভাবে ঢাকা জেলার সব সাবরেজিস্ট্রি অফিস এই সেবাটি চালু করেছে। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে জনবান্ধব রেজিস্ট্রি সেবা নিশ্চিত করতে জমি রেজিস্ট্রেশনের ১১৫ বছরের ইতিহাসে এবছরই এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

জমি রেজিস্ট্রেশনের পর দলিলের কপি পেতে বা তার তথ্য জানতে দূরদূরান্ত থেকে মানুষকে রেজিস্ট্রি অফিসে আসতে হয়। এ ভোগান্তি থেকে সাধারণ মানুষকে মুক্তি দিতে সেবাটি চালু করা হয়েছে। ফলে এখন সেবা প্রত্যাশীরা ঘরে বসে ফোন করে তার দলিল সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারবেন।

এলক্ষ্যে ঢাকা জেলার সাবরেজিস্ট্রি অফিসগুলো জমি রেজিস্ট্রির সঙ্গে সঙ্গে দলিল গ্রহীতাকে দেয় রসিদের ওপর একটি ফোন নম্বর দিচ্ছে। জমির ক্রেতা যেকোনো সময় এই নম্বরে ফোন করে দলিল সরবরাহের সময় জানতে পারবেন। রেজিস্ট্রারের কার্যালয়সহ ঢাকা জেলাধীন ২৩টি সাবরেজিস্ট্রি অফিস থেকে কোন কর্মচারী এই ফোনকল রিসিভ করবেন তার নাম, পদবি ও ফোন নম্বরসহ একটি চিঠি ইতোমধ্যে ইস্যু করা হয়েছে।

এ প্রসঙ্গে ঢাকা জেলা সাবরেজিস্ট্রার অহিদুল ইসলাম বলেন, ‘‘একজন গ্রাহক ঘরে বসে ফোন করেই তার দলিল সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারবেন। এজন্য আমরা দলিলের নকল বা মূল দলিল যথাসময়ে দলিলগ্রহীতার হাতে পৌঁছে দিতে জমি রেজিস্ট্রির সঙ্গে সঙ্গে রসিদের একটি ফোন নম্বর দিয়ে দিচ্ছি। ওই নাম্বারে ফোন করে দলিলটি কবে নাগাদ সরবরাহ করা হবে, সম্পত্তির ক্রেতা চাইলে যেকোনো সময়ে জেনে নিতে পারবেন। এ জন্য আমরা এলাকা ভাগ করে নির্দিষ্ট ফোন নম্বর দিয়ে দিচ্ছি যাতে করে গ্রাহকের ভোগান্তি কমে। তবে এই সেবা যদি গ্রাহককে এসএমএস এর মাধ্যমে দেয়া যেত তাহলে আরও অনেক ভালো হতো। সেটি করার জন্য আইন সংশোধনের প্রয়োজন রয়েছে। আশা করছি আগামী বছর গ্রাহক সেবা বাড়াতে সরকার সেই উদ্যোগ গ্রহণ করবে।’’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *