সাম্প্রতিক সংবাদ

আইজেএসও-২০২৩ এ বাংলাদেশের ৩টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জপদক অর্জন

ক.বি.ডেস্ক: ২০তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও-২০২৩) বাংলাদেশ দল ৩টি রৌপ্যপদক ও ৩টি ব্রোঞ্জপদক অর্জন করেছে। বিশ্বের বিভিন্ন অঞ্চলের ৫৪টি দেশের অনুর্ধ্ব-১৬ বয়সীদের সঙ্গে প্রতিযোগিতা করে বাংলাদেশ দল এই পদক অর্জন করেছে। আন্তর্জাতিক এই অলিম্পিয়াডটি গত ১-৯ ডিসেম্বর থাইল্যান্ডর রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত হয়। এতে ৬ সদস্যের বাংলাদেশ দল অংশ নিয়ে ছয়জনই রৌপ্য ও ব্রোঞ্জপদক পদক অর্জন করে। গত ৯ ডিসেম্বর ব্যাংককের একটি পাঁচ তারকা হোটেলে এক জমকালো অনুষ্ঠানে বিজয়ীদেরকে পদক তুলে দেয়া হয়।

আইজেএসও-২০২৩ এ বাংলাদেশের পক্ষে রৌপ্যপদক অর্জন করেছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী সিরাজুস সালেকিন সামীন, রাজশাহীর গভঃ ল্যাবরেটরী হাইস্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থী ফায়েজ আহমদ এবং ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণীর শিক্ষার্থী মনামী জামান।

আইজেএসও-২০২৩ এ বাংলাদেশের পক্ষে ব্রোঞ্জপদক অর্জন করেছে নটরডেম কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী শুভাশীষ হালদার, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী তাসলিমা তাসনিম লামিয়া ও ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অষ্টম শ্রেণীর শিক্ষার্থী সাবিল ইসলাম।

থাইল্যান্ড থেকে বাংলাদেশ দলের কান্ট্রি কো-অর্ডিনেটর ড. ফারসীম মান্নান মোহাম্মদী জানান, “আমাদের ফলাফল অসাধারণ হয়েছে এই বছর। আমাদের পরীক্ষামূলক কাজে আরও অগ্রগতি প্রয়োজন। এই অর্জনে আমাদের ছাত্রছাত্রী এবং তাদের অভিভাবকদের অভিনন্দন।”

রৌপ্যপদক জয়ী ফায়েজ আহমদ বলেন, “গত কয়েক মাসের অক্লান্ত পরিশ্রম শেষে রৌপ্য পদক পেয়ে অব্যশই ভালো লাগছে। আশা ছিল আরও ভালো কিছু পাবার। তবে বাংলাদেশের পুরো দল পদক পাওয়ায় সে আক্ষেপ কেটে গেছে। আশা করি, যথেষ্ট প্রশিক্ষণ পেলে বাংলাদেশ সামনের বছরই স্বর্ণ পাবে।”

রৌপ্য পদকজয়ী মনামী জামান বলেন “আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০২৩-এ রৌপ্যপদক অর্জন করতে পেরে খুব ভালো লাগছে। আমরা আমাদের সেরাটা দেয়ার চেষ্টা করেছি। আমাদের গত কয়েক মাসের পরিশ্রমের ফসল এটি। আশা করি, ভবিষ্যতে বাংলাদেশ আরও ভালো ফলাফল করবে।”

২০তম আইজেএসও-২০২৩ এ ৩টি রৌপ্যপদক ও ৩টি ব্রোঞ্জপদক জয়ী ৬ সদস্যের বাংলাদেশ দল

ব্রোঞ্জপদক পদকজয়ী তাসলিমা তাসনিম লামিয়া বলেন, “আন্তর্জাতিক অঙ্গনে অংশগ্রহণ করে ব্রোঞ্জ মেডেল পাওয়াটা সত্যিই স্বপ্ন পূরণের মতো ছিল। দেড়-দুই মাস ট্রেনিং আর তারপর এই দশ দিনের অভিজ্ঞতার শেষে মেডেলের সাথে ফিরতে পারার অনুভূতি অসাধারণ।”

বাংলাদেশ আইজেএসও দলের সহকারী দলনেতা জালাল আহমেদ বলেন, “টিম বাংলাদেশে এ অর্জনে আমরা আনন্দিত ও গর্বিত। আশা করি, ভবিষ্যতে এই ভাল ফলাফলের ধারা অব্যাহত থাকবে। আগামীতে লক্ষ্য গোল্ড, ইনশাআল্লাহ। আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক সবমসময় এ টিমের সঙ্গে থাকবে। টিমের সকল সদস্য যারা সামনে ও পেছনে থেকে নিরলস ও কঠোরভাবে পরিশ্রম করেছেন সকলকে অভিনন্দন জানাই।”

ব্যাংককে ছয় সদস্যের বাংলাদেশ দলের সঙ্গে সহকারী দলনেতা হিসেবে আরও আছেন বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের একাডেমিক সদস্য আবিদুর রহমান।

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই আন্তর্জাতিক অলিম্পিয়াডে বাংলাদেশ দল নবম বারের মত অংশ নিয়েছে। ৫৪টি দেশের শিক্ষার্থীদের সঙ্গে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞানের লিখিত পরীক্ষা ও সবগুলো বিষয়ের ব্যবহারিক পরীক্ষার ওপর প্রতিযোগিতা করে এই গৌরব অর্জন করেছে বাংলাদেশের শিক্ষার্থীরা।

গত ১ ডিসেম্বর শুরু হওয়া এই অলিম্পিয়াডে শিক্ষার্থীরা এমসিকিউ, থিওরি ও ব্যবহারিক অংশের পরীক্ষা দেয়। এর আগে গত আট বছরে বাংলাদেশ দল আইজেএসও থেকে ১২টি রৌপ্য ও ২১টি ব্রোঞ্জ পদক অর্জন করেছিলো।

উল্লেখ্য, আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে প্রতিবছর পৃষ্ঠপোষকতা করছে আল আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। বাংলাদেশ দল যৌথভাবে নির্বাচন করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। এ বছর আয়োজক হিসেবে আরও যুক্ত ছিল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। আয়োজনের সহযোগী প্রথম আলো ও ম্যাসল্যাব। ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *