সাম্প্রতিক সংবাদ

টিএসএমসি’তে বিনিয়োগ করবে ইন্টেল

ক.বি.ডেস্ক: তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি’তে (টিএসএমসি) ১ হাজার ৪০০ কোটি ডলার বিনিয়োগ করবে ইন্টেল। ২০২৪ সালে ৪০০ কোটি এবং ২০২৫ সালে ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করা হবে। ২০২৪ সালের শেষ নাগাদ টিএসএমসি’র কাছ থেকে ইন্টেল প্রতি মাসে ৩ ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি ১৫ হাজার ওয়াফার পাবে। ২০২৫ সাল নাগাদ তা ৩০ হাজার ছাড়িয়ে যাবে।

ইন্টেলের লুনার লেক প্রসেসরে প্রথমবারের মতো অন্য জায়গায় উৎপাদিত সিপিইউ কোর ব্যবহার করা হবে। এর মাধ্যমে ভবিষ্যতে টিএসএমসি’র ওপর ইন্টেলের নির্ভরশীল হওয়ার বিষয়টি আরও স্পষ্ট হয়ে উঠছে বলে মনে করছেন বিশ্লেষকরা। টিএসএমসি’র সঙ্গে কাজ করার মাধ্যমে ইন্টেল অর্থনৈতিকভাবে সুবিধা পাবে বলে অভিমত বিশ্লেষকদের।

টিএসএমসি’র ৩ ন্যানোমিটার নোড নামে নতুন প্রযুক্তি রয়েছে। যেটি অ্যাপল এমথ্রি ও এ১৭ প্রসেসর এ প্রযুক্তিতেই তৈরি। ইন্টেলও এ প্রযুক্তি ব্যবহার শুরু করবে। বর্তমানে টিএসএমসি’র ৩ ন্যানোমিটার প্রযুক্তির সবচেয়ে বড় গ্রাহক হচ্ছে অ্যাপল। এ প্রযুক্তি গ্রহণ করলে দ্বিতীয় প্রতিষ্ঠান হবে ইন্টেল এবং তৃতীয় হবে এএমডি।

টিএসএমসি’র ওপর যুক্তরাষ্ট্রের ইন্টেলের নির্ভরতা অল্পদিনে হয়নি। আর্ক আলকেমিস্ট গ্রাফিকস প্রসেসিং ইউনিট তৈরিতে কাজ করছে টিএসএমসি। এ ছাড়া পন্টে ভেচিও চিপও উৎপাদন করছে তাইওয়ানের এ কোম্পানি। মিটিওর লেক চিপ উৎপাদনেও টিএসএমসি ৫ ও ৬ ন্যানোমিটার প্রসেস প্রযুক্তি ব্যবহার করছে। বিশ্লেষকদের ধারণা, আসন্ন ব্যাটলমেজ ও সেলেস্টিয়াল জিপিইউ উৎপাদনেও কাজ করবে টিএসএমসি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *