উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘অনন্যা শীর্ষদশ ২০২০ সম্মাননা’ পেলেন অধ্যাপক ড. লাফিফা জামাল

ক.বি.ডেস্ক: বাংলাদেশের বহুল আলোচিত ও ঐহিত্যবাহী পাক্ষিক নারী বিষয়ক ম্যাগাজিন ‘‘অনন্যা শীর্ষদশ ২০২০ সম্মাননা’’ পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অধ্যাপক ড. লাফিফা জামাল। অনন্যা বর্ষব্যাপী আলোচিত-আলোকিত দশ কৃতী নারীর একজন হিসেবে এই সম্মাননা দেয়া হয়। দেশের প্রযুক্তি ও বিজ্ঞানে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তাকে এই সম্মাননা দেয়া হয়। ১৯৯৩ সাল থেকে অনন্যা শীর্ষদশ সম্মাননা দেয়া হচ্ছে।

গতকাল মঙ্গলবার (২৮ ডিসেম্বর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট (কেআইবি) মিলনায়তনে এক জাকজমকপূর্ণ অনুষ্ঠানে এই সম্মাননা তুলে দেয়া হয়। প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে সমাজে আলোচিত ও আলোকিত নারীদের মধ্য থেকে ১০জন কৃতি নারীকে এ সম্মাননা প্রদান করা হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অধ্যাপক ড. লাফিফা জামালের হাতে এ সম্মাননা তুলে দেন।

ড. লাফিফা জামাল শিক্ষকতার পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতের নারীদের উন্নয়নে দীর্ঘদিন ধরে নানা ধরণের কাজ করে যাচ্ছেন। আন্তর্জাতিক বিভিন্ন জার্নাল ও কনফারেন্সে তার প্রায় ৬০টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। গবেষণা নিয়ে তার আগ্রহের জায়গাগুলো হচ্ছে রোবটিক্স অ্যান্ড ইন্টেলিজেন্স সিস্টেম, ভিএলএসআই ডিজাইন, রিভার্সিবল লজিক সিনথেসিস, জেন্ডার অ্যান্ড ডাইভারসিটি এবং স্টেম এডুকেশন। তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন নাহার হলের প্রাধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। তিনি ২০০৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ২০১৬ সালে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের দায়িত্ব পালন করছেন। তার নেতৃত্বে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড ২০১৮ এ বাংলাদেশ প্রথম স্বর্ণপদক পায়। তিনি বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি এবং আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড কেন্দ্রীয় কমিটির সদস্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অধ্যাপক ড. লাফিফা জামাল

ড. লাফিফা জামাল IEEE এর সিনিয়র মেম্বার এবং বাংলাদেশ কমপিউটার সোসাইটির (বিসিএস) ফেলো। তিনি IEEE ইউনিভার্সিটি অব ঢাকা উইমেন ইন ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট ব্রাঞ্চ অ্যাফিনিটি গ্রুপ এবং IEEE রোবোটিক্স অ্যান্ড অটোমেশন সোসাইটি ইউনিভার্সিটি অব ঢাকা স্টুডেন্ট ব্রাঞ্চ চ্যাপ্টারের প্রতিষ্ঠাতা উপদেষ্টা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটির প্রতিষ্ঠাতা মডারেটর। তিনি ঢাবির সাবেক সিনেট সদস্য এবং ঢাবি শিক্ষক সমিতি কার্যকরী পরিষদের সাবেক নির্বাচিত সদস্য। বিসিএসর সাবেক কোষাধ্যক্ষ। বিভিন্ন আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ড, রিভিউ প্যানেল এবং বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনের প্রোগ্রাম কমিটির ভূমিকায় কাজ করেন। তিনি ইউরোপিয়ান ইন কোঅপারেশন সাইন্স অ্যান্ড টেকনোলজির অধীনে ইউরোপিয়ান নেটওয়ার্ক ফর জেন্ডার ব্যালেন্স ইনফরমেটিক্স প্রজেক্টে বাংলাদেশের আন্তর্জাতিক প্রতিনিধি। বর্তমানে যুক্ত আছেন তথ্যপ্রযুক্তি খাতের নারীদের উন্নয়নে গঠিত সংগঠন বাংলাদেশ ওমেন ইন টেকনোলজির প্রেসিডেন্ট হিসেবে। দায়িত্ব পালন করছেন বাংলাদেশ ফ্লাইং ল্যাবসর প্রতিষ্ঠাতা পরিচালক ও তথ্যপ্রযুক্তি খাতের নারী উন্নয়ন ও ক্ষমতায়ন নিয়ে কাজ করা প্রতিষ্ঠান বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের ভাইস প্রেসিডেন্ট হিসেবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *