উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

আজ শুরু হচ্ছে ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০২১’

ক.বি.ডেস্ক: ‘মেক হেয়ার, সেল এভরিহোয়ার’ স্লোগানে রাজধানীর বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অডিটরিয়ামে আজ শুরু হচ্ছে তিন দিনব্যাপী (০১-০৩ এপ্রিল) ‘‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০২১’’। মেলার উদ্বোধন করবেন প্রধান অতিথি রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। ডিজিটাল বাংলাদেশে ঘরে বসেও আপনি পেতে পারেন এই প্রদর্শনীতে সরাসরি ঘুরে দেখার আমেজ। কোভিড পরিস্থিতিতে সতর্কতা অবলম্বনের জন্যই এবারের আয়োজনে অনলাইনকে গুরুত্ব দেয়া হচ্ছে।

মেলার উদ্বোধন করবেন
প্রধান অতিথি রাষ্ট্রপতি মো. আব্দুল হামি

আইসিটি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, আইডিয়া প্রকল্প, এটুআই, স্টার্টাপ বাংলাদেশ লিমিটেড এবং বাংলাদেশ কমপিউটার সমিতির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের প্রদর্শনী। তিন দিনব্যাপী এই প্রদর্শনী অনলাইনে অনুষ্ঠিত হবে। তবে প্রদর্শনীতে আয়োজিত সেমিনারগুলোতে স্বাস্থ্যবিধি মেনে সরাসরি অংশগ্রহণের সুযোগ থাকছে। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অডিটরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান এবং সেমিনারগুলো অনুষ্ঠিত হবে। করোনা মহামারীর কারণে এবারের প্রদর্শনী সীমিত পরিসরে করা হচ্ছে। ফিজিক্যাল ও ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে এবারের মূল প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। এর মাধ্যমে যে-কেউ বাসায় বসেই মেলার স্টল ভিজিট করতে পারবেন। তিন দিনব্যাপী এই মেলা সকলের জন্য ভার্চ্যুয়ালী উন্মুক্ত থাকছে। প্রদর্শনীতে শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানকে বাড়িয়ে নেয়ার জন্য নানা ওয়ার্কসপ, সেমিনারের আয়োজন করা হচ্ছে। থাকছে নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ। এবারের প্রদর্শনীতে দেশীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো তৈরি পণ্য ভার্চুয়ালি প্রদর্শন করা হবে।

প্রযুক্তির প্রদর্শনী নিজেদের সক্ষমতা প্রকাশ করে। জনসচেতনতা সৃষ্টি, আইসিটিখাতে বিনিয়োগ ও বাণিজ্যবান্ধব পরিবেশ তৈরি, তরুণদের অংশগ্র্রহণ বাড়ানো, কর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জনের পথ ও উদ্যোক্তা তৈরি করতে সহায়ক হবে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০২১। দ্রুত বদলে যাওয়া প্রযুক্তি বিশ্বের চ্যালেঞ্জ গ্রহণ করতে এই এক্সপো মাইলফলকের ভূমিকা রাখবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *